ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের অবসান বন্ধে নতুন প্রস্তাব পাস

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের অবসান বন্ধে নতুন প্রস্তাব পাস

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের মাটিতে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধের আনুষ্ঠানিক দাবি জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। সেই প্রস্তাবে ১২ মাসের মধ্যে দখলদারিত্ব বন্ধের সময় বেঁধে দেওয়ার পাশাপাশি নিষেধাজ্ঞা আরোপের কথাও বলা হয়।

যদিও গতকাল বুধবার পাস হওয়া সাধারণ পরিষদের এ প্রস্তাবের আইনি বাধ্যবাধকতা নেই। আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) একটি পরামর্শমূলক মতামতের ভিত্তিতে এ প্রস্তাব গ্রহণ করা হয়।

আরও পড়ুন: গাজায় স্থায়ী শান্তির প্রস্তাব দিলো ইসরায়েল

আইসিজের আদালত বলেছিলেন, ১৯৬৭ সাল থেকে হওয়া ইসরায়েলি দখলদারিত্ব বেআইনি। সাধারণ পরিষদের এ প্রস্তাবে পক্ষে ভোট পড়েছে ১২৪টি। বিপক্ষে ভোট পড়ে ১৪টি। ভোটদানে বিরত ছিল ৪৩টি দেশ।

এই প্রস্তাবকে ঐতিহাসিক আখ্যা দেয় ফিলিস্তিনি প্রতিনিধি। যদিও ইসরায়েল এই প্রস্তাবটিকে ‘বিকৃত’ ও ‘বিদ্বেষপূর্ণ’ বলে মন্তব্য করেছে।

কয়েক দিন পরই জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন শুরু হতে যাচ্ছে। এ অধিবেশনে বক্তব্য দেওয়ার জন্য বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা নিউইয়র্কে জড়ো হবেন। এর ঠিক আগেই এ প্রস্তাব নিয়ে বিশেষ অধিবেশন ডাকার আহ্বান জানায় আরব দেশগুলো।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের নজিরবিহীন হামলার জবাবে একই দিনই গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ হাজার ২৭২–এ। চলমান এই যুদ্ধের এক বছর পূর্তির কয়েক সপ্তাহ আগেই সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হলো।  

news24bd.tv/SC