ইরানের কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত ৩০

সংগৃহীত ছবি

ইরানের কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত ৩০

অনলাইন ডেস্ক

পূর্ব ইরানের একটি খনিতে বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন নিহত এবং আরও ১৭ জন আহত হয়েছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

এ ঘটনায় ২৪ জন শ্রমিক আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

ইরনা নিউজ এজেন্সি রোববার (২২ সেপ্টেম্বর) জানিয়েছে, রাজধানী তেহরানের প্রায় ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তাবাসের একটি কয়লা খনিতে মিথেন গ্যাস লিক হওয়ার কারণে বিস্ফোরণটি ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাতে হঠাৎ গ্যাস লিক হওয়ার সময় কমপক্ষে ৬৯ জন খনির একটি টানেলে কাজ করছিলেন।

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেছেন, তিনি আটকে পড়াদের উদ্ধার এবং তাদের পরিবারকে সহায়তা করার জন্য সমস্ত প্রচেষ্টা চালানোর নির্দেশ দিয়েছেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

ইরানের খনি শিল্পে এটাই প্রথম বিপর্যয় নয়।

২০১৭ সালে, একটি কয়লা খনি বিস্ফোরণে কমপক্ষে ৪২ জন নিহত হয়েছিল। ২০১৩ সালে দুটি পৃথক খনির ঘটনায় কমপক্ষে ১১ জন শ্রমিক নিহত হয়েছিল। এছাড়া ২০০৯ সালে কয়েকটি বিস্ফোরণের ঘটনায় ২০ জন শ্রমিক নিহত হয়েছিল।

উল্লেখ্য, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান জাতিসংঘের সাধারণ পরিষদের জন্য নিউইয়র্ক ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের মূল পর্ব শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর)। এবারের প্রতিপাদ্য- টেকসই উন্নয়ন, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য মর্যাদাপূর্ণ ও শান্তিময় বিশ্ব গড়ে তোলা।

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক