মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ভারতীয় আমেরিকানদের প্রভাব

সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ভারতীয় আমেরিকানদের প্রভাব

অনলাইন ডেস্ক

বর্তমানে মার্কিন কংগ্রেসে পাঁচজন ভারতীয় আমেরিকান আছেন৷এছাড়া রাজ্য পর্যায়ে ভারতীয় আমেরিকান আছেন প্রায় ৪০ জন ৷ ভারতীয় আমেরিকানরা এশীয় আমেরিকান যে-কোনো গোষ্ঠীর মধ্যে সবচেয়ে বেশি ভোট দেয়।  

এশীয় আমেরিকানদের রাজনৈতিক আচরণ নিয়ে গবেষণা করে এএপিআই ডাটা। এই সংস্থার কার্তিক রামকৃষ্ণানের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে ডিডব্লিউ। তিনি বলেন, কমলা হ্যারিস যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন তা থেকে বোঝা যায়, ভারতীয় আমেরিকানদের মার্কিন রাজনীতিতে শক্তিশালী হয়ে উঠছেন।

রামকৃষ্ণান বলেন, ভারতীয় আমেরিকানদের অন্যদের তুলনায় একটু বেশি শিক্ষিত ও সম্পদশালী হওয়ায় তাদের মধ্যে কেউ রাজনীতি করতে চাইলে তাদের জন্য তহবিল সংগ্রহ ও অন্যান্য সুযোগ পাওয়া সহজ হয়।  ভারতীয় অ্যামেরিকানদের অনেকেই এখন নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী হচ্ছেন বলে জানান তিনি। ‘‘তারা তাদের বন্ধুদের কাছ থেকে, তাদের সামাজিক নেটওয়ার্কের কাছ থেকে রাজনৈতিক অনুদান পাচ্ছেন,'' বলেন রামকৃষ্ণান।

জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে ভারতীয় রাজনীতির অধ্যাপক ইরফান নুরুদ্দিন ডিডব্লিউকে বলেন, ভারতীয় আমেরিকানদের অধিকাংশই ডেমোক্রেটিক প্রার্থীকে ভোট দেন বলে গবেষণায় দেখা গেছে।

ভারতীয় আমেরিকানরা ডেমোক্র্যাটদের ভোট কেন দেন সে বিষয়ে নিজেদের মতামত জানিয়েছেন রিপাবলিকানরা। রিপাবলিকানদের মধ্যে এমন আলোচনা আছে যে, ভারতীয় আমেরিকানরা নীতি নয়, নামের কারণে ডেমোক্র্যাটদের ভোট দিয়ে থাকেন।  

মিশিগানের একজন রিপাবলিকান ন্যাশনাল কমিটিওমেন হিমা কোলানাজিরেড্ডি (ভারতে জন্মগ্রহণ করেছেন) বলেন, ‘‘তারা (ভারতীয় অ্যামেরিকান) ডেমোক্র্যাটদের ভোট দেন কারণ ভারতে ডেমোক্রেসি আছে। ''

হিমা বলেন, " তারা (ভারতীয়রা) ডেমোক্রেটিক পার্টির সঙ্গে ডেমোক্র্যাসিকে মেলান৷ তারা মনে করেন, বোধ হয় এটাই সেই পার্টি যাদের ভোট দেওয়া উচিত। " সূত্র: ডিডব্লিউ

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক