ইউনূস-বাইডেন বৈঠক, যেসব বিষয় আলোচনার ইঙ্গিত

ড. মুহাম্মদ ইউনূস ও জো বাইডেন

ইউনূস-বাইডেন বৈঠক, যেসব বিষয় আলোচনার ইঙ্গিত

অনলাইন ডেস্ক

আজ বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হতে যাচ্ছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এ বৈঠক হতে যাচ্ছে তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের সরকারপ্রধানের বৈঠক।

এছাড়াও অন্তর্বর্তী সরকারপ্রধানের দায়িত্ব গ্রহণের পর প্রথম কোনো দেশের প্রধানের সঙ্গে সরাসরি বৈঠকে বসছেন ড. ইউনূস। জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে অংশ নেয়া ড. মুহাম্মদ ইউনূসের দিকে দৃষ্টি রয়েছে বাংলাদেশের জনগণের।

কারণ, অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. ইউনূসের প্রথম বিদেশ ও জাতিসংঘ সফর এটি।

ইতোমধ্যে আলোচনার তুঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. ইউনূসের বৈঠকের বিষয়টি। কারণ তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের কোনো সরকার প্রধানের বৈঠক হতে যাচ্ছে।

প্রধান উপদেষ্টার সফরসঙ্গী মানবাধিকারকর্মী ও আলোকচিত্রী শহিদুল আলম এক সাক্ষাৎকারে বলেন, বাংলাদেশের সঙ্গে শুধু যুক্তরাষ্ট্রের নয়, বিশ্বের সব দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠবে।

এর পাশাপাশি ইউনূস-বাইডেন বৈঠক ইস্যুতে তিনি বলেন, বাইডেনের সঙ্গে ড. ইউনূসের আলোচনায় উঠে আসতে পারে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়টি। পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়টিও অগ্রাধিকার পেতে পারে এতে।

এছাড়াও বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থানে গণহত্যার বিষয়টি উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে। তার পাশাপাশি ১৬ বছরের দুঃশাসনের বিষয়েও জো বাইডেনের সঙ্গে আলোচনা হতে পারে বলে জানান প্রধান উপদেষ্টার এ সফরসঙ্গী।

উল্লেখ্য, সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন ড. ইউনূস।

news24bd.tv/SC