লেবাননে হামলার পর যা বললেন নেতানিয়াহু

সংগৃহীত ছবি

লেবাননে হামলার পর যা বললেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

লেবাননে স্মরণকালের ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনায় প্রায় ৫০০ মানুষ নিহত হয়েছেন। বিমান হামলার পরে লেবাননের জনগণের উদ্দেশ্যে একটি ভিডিওবার্তা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। দেশটির জনগণকে হিজবুল্লাহর ‘মানব বর্ম হওয়া’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওবার্তায় নেতানিয়াহু বলেন, “লেবাননের জনগণের জন্য আমার গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে— আমাদের যুদ্ধ হিজবুল্লার সঙ্গে, আপনাদের সঙ্গে নয়। বহু বছর ধরে হিজবুল্লাহ আপনাদেরকে মানব বর্ম হিসেবে ব্যবহার করে আসছে। তারা আপনাদের লিভিং রুমে রকেট এবং গ্যারেজে ক্ষেপণাস্ত্র মোতায়েন রাখে, এবং শেষ পর্যন্ত এগুলো ব্যবহার করা হচ্ছে আমাদের ভূখণ্ড, আমাদের জনগণকে লক্ষ্য করে হামলা চালানোর জন্য। হিজবুল্লার হামলা থেকে আমাদের জনগণকে রক্ষার জন্য এসব অস্ত্র আমাদের নিষ্ক্রিয় করতেই হবে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে লেবাননের দক্ষিণাঞ্চলীয় কয়েকটি শহর ও গ্রামে ব্যাপক আকারে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।  

বিবিসির সূত্রমতে, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান থেকে শত শত স্থাপনায় হামলা চালানো হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার লেবাননের তিন শতাধিক স্থাপনায় হামলা করা হয়েছে।

লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্তের ওপারেই ইসরায়েলের উত্তরাঞ্চল। দেশটির সঙ্গে ইসরায়েলের চলমান উত্তেজনায় এখন পর্যন্ত সোমবারের হামলাই সবচেয়ে তীব্র বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের বিমান হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯২ জনে। নিহতদের মধ্যে ২৪ জন শিশু, ৩৯ জন নারী এবং দুইজন প্যারামেডিক সদস্য রয়েছেন। আহতের সংখ্যা ১৬৪৫ ছাড়িয়েছে বলে জানা গেছে।  

আইডিএফের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামলার আগে লেবাননের দক্ষিণাঞ্চলের স্থানীয় বেসামরিক বাসিন্দাদের মোবাইল ফোনে সতর্কবার্তা দিয়েছিল আইডিএফ। সেই সতর্কবার্তায় তাদেরকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছিল।

সোমবারের এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন নর্দার্ন অ্যারো এবং লেবাননের সঙ্গে দীর্ঘ-মেয়াদী সংঘাতের জন্য ইসরয়েল প্রস্তুত।

গত সপ্তাহে হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকি-টকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করেছে হিজবুল্লাহ।

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক