বিদেশে কর্মী যেতে লাগবে না মন্ত্রণালয়ের অনুমোদন

বিদেশে কর্মী যেতে লাগবে না মন্ত্রণালয়ের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘসূত্রিতা কমাতে প্রবাসগামী কর্মীদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে না। এখন থেকে শুধুমাত্র সংশ্লিষ্ট দেশের দূতাবাস এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) বিষয়টির দেখভাল করবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা ড. আসিফ নজরুল। তিনি বলেন, প্রবাসী কর্মীদের বিদেশের পাঠানোর ব্যাপারে অনেক ভোগান্তি হয়, অনেক সময় লাগে।

আমরা তদন্ত করে দেখেছি, প্রবাসীরা বিদেশি যেতে চাইলে তিনটা স্তরে অনুমোদন লাগতো। একটা কনসার্ন দূতাবাসের, তারপরে মন্ত্রণালয়ের এবং বিএমইটির। এখন থেকে মন্ত্রণালয় আর কোনো ভূমিকা পালন করবে না। দুইটা জায়গায় অনুমোদন নিতে হবে।

উপদেষ্টা বলেন, তিনটা জায়গার পরিবর্তে যখন দুইটা জায়গার অনুমোদন নিতে হবে। তাহলে প্রবাসীদের বিদেশ যাওয়ার ক্ষেত্রে অনুমোদন প্রক্রিয়ার যে ভোগান্তি আমাদের হিসেব মতো অনেক কমবে। ১৫-৩০ দিন সময় কমে যাবে। ওনাদের যাওয়ার প্রস্তুতির সময়টা যদি আগে তিন মাস লাগত এখন আমরা আশা করি, দুই থেকে আড়াই মাস লাগবে বড়জোর। আমরা চেষ্টা করব এক মাস কমানোর জন্য। আপনাদের নিশ্চিত করছি, মন্ত্রণালয়ের অনুমোদনের আর দরকার পড়বে না।

news24bd.tv/FA