পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলন, ৫ জনের কারাদণ্ড

পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলন, ৫ জনের কারাদণ্ড

শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুরের জাজিরায় পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে একটি ড্রেজার জব্দসহ ৫ জনকে দুই মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার পদ্মা নদীর কুন্ডেরচর এলাকায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া বিনতে সোলায়মান।

দণ্ডপ্রাপ্তরা হলেন, জাজিরা উপজেলার হাজী অছিমদ্দিন মাদবরকান্দি এলাকার আয়নাল মাদবরের ছেলে বাবু মাদবর (২৪), একই এলাকার শহর আলী হাওলাদারের ছেলে গাজী হাওলাদার (৩১), পূর্ব নাওডোবা এলাকার নওয়াব খানের ছেলে ইয়াসিন খান (২৬), বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার লেংগুদিয়া এলাকার সিদ্দিক গাজীর ছেলে জামাল গাজী (৩২), একই উপজেলার চরমইশা এলাকার রুস্তম হাওলাদারের ছেলে ইব্রাহিম হাওলাদার (৪০)৷

সংশ্লিষ্ট সূত্র জানায়, পদ্মা নদীর জাজিরার বিভিন্ন অংশে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো একটি চক্র। স্থানীয়দের অভিযোগে বৃহস্পতিবার বিকেলে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা প্রশাসন।

এসময় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোনের দ্বায়ে রফিক ফরাজী নামের এক ব্যক্তির একটি ড্রেজার জব্দ করা হয়। এছাড়া বালু উত্তোলনের সাথে জড়িত থাকায় ৫ জনকে ২ মাসের কারাদণ্ড দেয়া হয়। অবৈধভাবে বালু উত্তোলন ঠেকাতে এ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানায় উপজেলা প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও জাজিরা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া বিনতে সোলায়মান বলেন, পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের দ্বায়ে একটি ড্রেজার জব্দের পাশাপাশি ৫ জনকে ২ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

আমাদের এ অভিযান অব্যাহত রাখা হবে।

news24bd.tv/JP