ধর্মীয় অনুষ্ঠান পালনের সময় ভারতে ৪৬ জনের মৃত্যু

ধর্মীয় অনুষ্ঠান পালনের সময় ভারতে ৪৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ভারতের বিহারের বিভিন্ন এলাকায় ধর্মীয় অনুষ্ঠান পালনের সময় পানিতে ডুবে কমপক্ষে ৪৬ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৩৭ শিশু এবং ৭ জন নারী। দেশটির রাজ্য সরকার জানিয়েছে, বুধবার (২৫ সেপ্টেম্বর) বিহারের ১৫টি জেলার বিভিন্ন এলাকায় একাধিক দুর্ঘটনা ঘটেছে।

এদিকে বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ডিএমডি) একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানান, সাম্প্রতিক বন্যায় বিহারের বিভিন্ন নদী ও পুকুরে পানি বেড়ে যায়।

এসব জলাশয়ে ধর্মীয় উৎসবের অংশ হিসেবে স্নান করতে নেমেছিলেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। তখন আলাদা আলাদা স্থানে ৪৬ জন পানিতে ডুবে মারা যায়।

আরও পড়ুন: টানা বর্ষণে মুম্বাইয়ে ৪ জনের মৃত্যু

বিষয়টি নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ‘জীবিতপুত্রিকা’ বা ‘জিতিয়া’ নামের এই ধর্মীয় অনুষ্ঠানে নদী ও পুকুরের পানিতে ডুব দেওয়ার পর এই বিপত্তি ঘটে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী জানিয়েছে, এখনও উদ্ধারকার্য চলছে।

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এ ঘটনায় ডিএমডির এক কর্মকর্তা বলেন, নদী ও পুকুরে পানি বৃদ্ধির কারণে সতর্কতা জারি করা ছিল। তবে উৎসবে যোগ দেওয়া লোকজন তা এড়িয়ে গিয়েছিলেন।

উল্লেখ্য, ‘জীবিতপুত্রিকা’ বা ‘জিতিয়া’ উৎসব পালিত হয় বিহারসহ হিন্দিভাষী রাজ্যগুলোতে। বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং প্রতিবেশী দেশ নেপালেও পালিত হয় এই উৎসব। এক্ষেত্রে সন্তানের কল্যাণের জন্য উপবাস করেন নারীরা। এরপর একসঙ্গে নদী বা পুকুরে ডুব দিয়ে ‘পবিত্র স্নান’ করেন মা ও তার সন্তান।

news24bd.tv/SC