খাজা ব্যাটিংয়ে ভারতের মাঠেই শিরোপা জিতল অস্ট্রেলিয়া

ছবি সংগৃহীত

খাজা ব্যাটিংয়ে ভারতের মাঠেই শিরোপা জিতল অস্ট্রেলিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঘরের মাঠেই পরাস্ত বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হেরে যায় স্বাগতিক ভারত।

প্রথম দুই ম্যাচে হেরে সিরিজে কামব্যাক করে ট্রফি নিশ্চিত করে অস্ট্রেলিয়া। দলের জয়ে অসাধারণ ব্যাটিং করেন ওপেনার উসমান খাজা।

তার ক্যারিয়ারসেরা ব্যাটিংয়ে শিরোপা নিশ্চিত করে অসিরা।

বুধবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় প্রথমে ব্যাট করে উসমান খাজার সেঞ্চুরিতে ভর করে ২৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে ২৩৭ রানে অলআউট ভারত। ৩৫ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

বুধবার টস জিতে প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া। উদ্বোধনীতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে করেন ৭৬ রানের জুটি। ২৭ রানে ফিঞ্চ আউট হলে দ্বিতীয় উইকেটে হ্যান্ডসকম্বের সঙ্গে গড়েন ৯৯ রানের জুটি।

এই জুটিতেই ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন খাজা। তবে সেঞ্চুরির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি। ভুবনেশ্বর কুমারের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১০৬ বলে ১০টি চার ও দুটি ছক্কায় ১০০ রান করে ফেরেন উসমান খাজা। পাঁচ ম্যাচ সিরিজে দুই সেঞ্চুরিতে ৩৮৩ রান করেন তিনি।

টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় ভারত। দলীয় ১৫ রানেই সাজঘরে ফেরেন আগের ম্যাচে সেঞ্চুরি করার ওপেনার শিখর ধাওয়ান। দলীয় ৬৮ রানে ফেরেন অধিনায়ক বিরাট কোহলি। এরপর নিয়মতি বিরতিতে উকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যায় স্বাগতিক ভারত।

শেষ দিকে রান রেট বেড়ে যাওয়ায় মোহাম্মদ সামি এবং কুলদীপ যাদবের কিছুই করার ছিল না। তড়িঘড়ি রান তুলতে গিয়ে ৯ রানে আউট হন কুলদীপ। শেষ পর্যন্ত ২৩৭ রানে অলআউট হয় ভারত। ৩৫ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৭২/৯ (উসমান ১০০, হ্যান্ডসকম্ব ৫২; বুমরাহ ৩/৪৮)।

ভারত: ৫০ ওভারে ২৩৭/১০ (রোহিত ৫৬, ভুবনেশ্বর ৪৬, যাদব ৪৪; জাম্পা ৩/৪৬, কামিন্স ২/৩৮, রিচার্ডসন ২/৩১)।

ফল: অস্ট্রেলিয়া ৩৫ রানে জয়ী।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর