দুই মসজিদে সন্ত্রাসী হামলা, নিহত বেড়ে ৪০

ক্রাইস্টচার্চে আল নুর মসজিদসহ দুটি মসজিদে হামলার ঘটনায় নিহত বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে

দুই মসজিদে সন্ত্রাসী হামলা, নিহত বেড়ে ৪০

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদসহ পৃথক সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে কমপক্ষে ৪০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন।

অল্পের জন্য বেঁচে গেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। দলের খেলোয়াড়েরা হামলা হওয়া মসজিদ আল নুরের খুব কাছের এক মাঠেই অনুশীলন করছিলেন।

অনুশীলন শেষে তারা মসজিদটিতে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন।

শুক্রবার স্থানীয় সময় বেলা একটা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে আল নুর মসজিদসহ লিনউড অ্যাভিনিউয়ের একটি মসজিদে ও অন্য একটি স্থানে হামলা করা হয়।

এ ঘটনায় শনিবার বাংলাদেশ-নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট ম্যাচ বাতিল করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুম্মার নামাজের সময় আল নূর নামের ক্রাইস্টচার্চের ওই মসজিদে বন্দুকধারী হামলা চালায়।

সন্ত্রাসী হামলায় মসজিদে কয়েকজনের প্রাণহানি ঘটেছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। এসময় লিটন দাস ও নাঈম হাসান ছাড়া বাংলাদেশ দলের সবাই মাঠে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তাঁরা ওই মসজিদে জুমার নামাজ আদায়ে যান। মসজিদে প্রবেশের মুহূর্তে স্থানীয় একজন তাঁদের মসজিদে ঢুকতে নিষেধ করেন। বলেন, এখানে সন্ত্রাসী হামলা হয়েছে। আতঙ্কিত খেলোয়াড়েরা এ সময় দৌড়ে হ্যাগলি ওভালে ফেরত আসেন। হামলার পর ওই বন্দুকধারী জানালার কাঁচ ভেঙে হামলাকারী পালিয়ে যায়। বন্দুকধারীর হাতে অটোমেটিক রাইফেল ছিল।

মসজিদটি ছাড়াও এছাড়া আশপাশের বেশ কয়েকটি স্কুলেও গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন বেশ কয়েকজন। এসব ঘটনায় কতজন হতাহত হয়েছেন তা বলতে পারেননি কেউ।

মসজিদের সিসিটিভি ক্যামেরার ভিডিওতে দেখা গেছে, একজন বন্দুকধারী গুলিভর্তি বন্দুক নিয়ে মসজিদের মূল গেট দিয়ে মসজিদে ঢুকে সেজদারত মুসল্লিদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছুড়ছেন। শেষ হলে আবার লোড করে গুলি ছুড়ছেন। গুলিতে সেজদারত অবস্থাতেই অনেকে মাটিয়ে লুটিয়ে পড়েন। আবার যারা বুঝতে পেরেছেন তারা প্রাণ বাঁচাতে দৌড় দেন।

এদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার এক টুইট বার্তায় পুরো দলের জন্য সবার দোয়া চেয়েছেন জাতীয় ক্রিকেট দলের সদস্য তামিম ইকবাল।

তামিম ইকবাল টুইটে জানান, এটা তাদের জন্য ‘ভীতিকর অভিজ্ঞতা’ ছিল, বন্দুকধারীরা সেখানে হামলা চালিয়েছিল। পুরো দল বন্দুকধারীর হামলা থেকে রক্ষা পেয়েছে। এটা ভীতিকর অভিজ্ঞতা। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

মুশফিকুর রহিম বলেন, আলহামদুলিল্লাহ, ক্রাইস্টচার্চের মসজিদে গোলাগুলি থেকে আল্লাহ আজ আমাদের রক্ষা করেছেন। আমরা সত্যিই খুব ভাগ্যবান। এমন ঘটনা আর দেখতে চাই না। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মুখপাত্র জালাল ইউনুস বলেছেন, দলের বেশিরভাগ সদস্য মসজিদে যাওয়ার জন্য বাসে চড়েছিলেন। মসজিদে প্রবেশের মুহূর্তে হামলার ঘটনাটি ঘটে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)