এইচএসসি পরীক্ষা শুরু

এইচএসসি পরীক্ষা

এইচএসসি পরীক্ষা শুরু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার (১ এপ্রিল)। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা একটা পর্যন্ত। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হয়। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে দেরি হলে তার নাম, রোল নম্বর ও দেরি হওয়ার কারণ উল্লেখ করে প্রতিদিন সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব। পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন। অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না।

এদিকে উপবৃত্তিসহ নানা সুযোগ-সুবিধা দেয়ার পরও উচ্চ মাধ্যমিক স্তরে মাত্র ২ বছরে ঝরে পড়েছে সোয়া ৪ লাখের বেশি শিক্ষার্থী। দু’বছর আগে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

তাদের মধ্যে আজ শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১০ লাখ ১ হাজার ৭১৭ জন। সেই হিসাবে মোট ঝরে পড়েছে ৪ লাখ ৩০ হাজার ৫ জন। তবে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন। বাকিরা অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থী।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক জিয়াউল হক এ প্রসঙ্গে বলেন, মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী যেটা কম সেটাকে ঝরে পড়া বলা ঠিক হবে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর