খালেদার প্যারোলে মুক্তি নিয়ে যা বললেন হানিফ

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ

খালেদার প্যারোলে মুক্তি নিয়ে যা বললেন হানিফ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত আসামি, এর সঙ্গে নির্বাচিত সাংসদদের শপথ নেওয়া কিংবা সংসদে যাওয়ার কোনো সম্পৃক্ততা নেই।

‘বিএনপি থেকে নির্বাচিত সাংসদরা শপথ নিলে খালেদা জিয়াকে প্যারোলে মুক্তি দেওয়া হবে’ এমন গুঞ্জন নাকচ করে দিয়ে এ কথা বলেন তিনি।

শনিবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা শেষে হানিফ বলেন, ‘আমরা বারবার বলেছি, খালেদা জিয়া আদালতের দণ্ডপ্রাপ্ত আসামি।  উনি কিন্ত রাজনৈতিক কারণে কারাগারে নন।

আপনারা জানেন, ২০০৭ সালে ১/১১ এর  তত্ত্বাবধায়ক সরকার মামলা করেছিল দুর্নীতির অভিযোগে, সেই  সুনির্দিষ্ট  অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে দণ্ড দিয়েছে৷ তিনি দণ্ডপ্রাপ্ত কয়েদি হিসেবে কারাগারে আছেন। ’

তিনি আরও বলেন, ‘আমরা বারবার বলেছি,  আমাদের দেশের আইন অনুযায়ী একজন দণ্ডপ্রাপ্ত কয়েদির মুক্তির বিষয়টি আইন প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হবে। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। দ্বিতীয় আরেক পন্থা আছে, সেটা হলো কোনো দণ্ডপ্রাপ্ত আসামি তার অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলেন, সেক্ষেত্রে রাষ্ট্রপতি ক্ষমা করলে তিনি মুক্তি পেতে পারেন।

এই দুটি পদ্ধতি ছাড়া আর কোনো পদ্ধতি আছে বলে আমাদের জানা নেই। ’

হানিফ বলেন, ‘বিএনপির পক্ষ থেকে বা বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে এখন অবধি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে কি না, আমাদের জানা নেই। তবে সাংবাদিকদের কথার পরিপেক্ষিতে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, যদি বেগম জিয়ার পক্ষ থেকে অথবা বিএনপির পক্ষ থেকে তার প্যারোলে মুক্তির জন্য আবেদন করা হয়, সেক্ষেত্রে ওনারা বিবেচনা করতে পারেন। এর সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর