ফের হামলার আশঙ্কা, মসজিদে না যাওয়ার পরামর্শ

ছবি সংগৃহীত

ফের হামলার আশঙ্কা, মসজিদে না যাওয়ার পরামর্শ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভয়াবহ বোমা হামলার পর প্রতিশোধমূলক সহিংসতার আশঙ্কায় নিজেদের নাগরিকদের শুক্রবার (২৬ এপ্রিল) মসজিদে বা গির্জায় না গিয়ে বাড়িতে বসে প্রার্থনা করতে আহ্বান জানিয়েছে শ্রীলঙ্কা। দেশটির রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলো এ দিন গাড়ি বোমা হামলা হতে পারে বলে সতর্ক করার পর এ আহ্বান জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শ্রীলঙ্কার যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মকর্তারাও এ আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, আগামী সপ্তাহে উপাসনা করার স্থানগুলো এড়াতে হবে।

কেননা, ধর্মীয় কেন্দ্রগুলোকে লক্ষ্যবস্তু করে আরও বেশি আক্রমণ হতে পারে।

শুক্রবার (২৬ এপ্রিল) শ্রীলঙ্কান সেনাবাহিনী জানিয়েছে, ভারতীয় মহাসাগরের দ্বীপরাষ্ট্রটির ধর্মীয় কেন্দ্রগুলোতে অনুসন্ধান এবং নিরাপত্তার জন্য প্রায় ১০ হাজার সেনা সদস্য নিয়োজিত করা হয়েছে।  

সংবাদমাধ্যম বলছে, প্রতিবাদমূলক সাম্প্রদায়িক সহিংসতার আশঙ্কা করছে শ্রীলঙ্কা। এ ভয়ে ইতোমধ্যেই দেশটির মুসলমান সম্প্রদায় বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

 

শ্রীলঙ্কার প্রধান ইসলাম ধর্মীয় সংস্থা অল সিলন জামিয়াতুল উলমা দেশটির মুসলমানদের শুক্রবার বাড়িতে নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে। সংস্থাটি বলছে, নিজের পরিবার এবং সম্পত্তি রক্ষা করার প্রয়োজন আছে।

দেশটির কার্ডিনাল মালকলম রঞ্জিতও আহ্বান জানিয়ে বলেছেন, পরবর্তী নোটিশ না পাওয়া পর্যন্ত দেশের গির্জাগুলোতে প্রার্থনায় না যাওয়া উচিত।

রোববার (২১ এপ্রিল) খিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও চারটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহত সংখ্যা। শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। যা থেকে পরে গণনায় ভুল হয় বলে ১০৬ জন কমে ২৫৩ তে এসে দাঁড়ায়।

এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত তাদের তদন্তে সিরিয়া ও মিশরের বিদেশিসহ অন্তত ৭৬ জনকে আটক করেছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর