তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ!

ফাইল ছবি

তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বকাপের আগে আরও একটি পরিসংখ্যান সাহস জোগাতে পারে টাইগারদের। পরিসংখ্যান বলছে, এই অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে থেকে ইংল্যান্ডে বিশ্বকাপ টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল।

বাংলাদেশ দল ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আত্মবিশ্বাসে টইটম্বুর। প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জয় বলে কথা।

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। গত তিনটি সিরিজে তারা দুর্দান্ত পারফর্মেন্স করেছে। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন দুই ব্যাটিং স্তম্ভ স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার। তাদের দুর্বল ভাবাটা এখন হাস্যকর।

কিন্তু ২০১৮ সাল থেকে আসন্ন বিশ্বকাপের আগ পর্যন্ত ওয়ানডে ম্যাচে জয়ের হিসেবে অজিদের চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে। এই সময়ে ২৭টি ওয়ানডে খেলে ১৭টিতেই জয় পাওয়া বাংলাদেশের অবস্থান তৃতীয়। এর আগে রয়েছে মাত্র দু'টি দল ইংল্যান্ড আর ভারত।

৩৫ ম্যাচের মধ্যে ২৪টিই জিতে ইংল্যান্ড আছে এক নাম্বারে। ভারত ৩৩ ম্যাচে জিতেছে ২২টি আছে দুইয়ে। এর পরই বাংলাদেশের অবস্থান। বাংলাদেশের নিচে আছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো।

আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অবস্থান আট নাম্বারে। এই সময়টায় ২৬টি ম্যাচ খেলেছে অজিরা, জিতেছে ১১টি। সেরা ১০ দলের মধ্যে অজিদের পরে আছে কেবল আয়ারল্যান্ড আর পাকিস্তান। আয়ারল্যান্ড ২৩ ম্যাচে জিতেছে ১১টি, পাকিস্তান ৩৩ ম্যাচে পেয়েছে ১০টি জয়। সুতরাং বাংলাদেশকে নিয়ে হেলাফেলা নয়।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর