১২ দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

১২ দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১২ দিনের সফরে জাপান, সৌদি আরব, ফিনল্যান্ড ও ভারত চার দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

আজ মঙ্গলবার সকাল ৮টা ৫৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্ল্যাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে জানা যায়, তিন দেশ সফর শেষে ভারত হয়ে তিনি দেশে ফিরবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেয়াদে নির্বাচিত হওয়ার পর এই প্রথম একসঙ্গে চারটি দেশ সফরে যাচ্ছেন।

জাপানে দ্বিপাক্ষিক বৈঠক, একটি সমঝোতা স্মারকসহ আন্তর্জাতিক ফোরামে অংশ নিয়ে সেখান থেকে ৩১ মে শুক্রবার সকালে সরাসরি সৌদি আরব যাবেন তিনি। ওইদিনই সৌদি আরবে অনুষ্ঠিত ১৪তম ওআইসি সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।  

শনি ও রোববার সৌদি আরবে অবস্থা করবেন এবং পবিত্র ওমরাহ পালন ও মহানবী (সাঃ) এর পবিত্র রওজা শরীফ জিয়ারত করবেন। এরপর সেখান থেকে পরের দিন ৩ মে সোমবার প্রধানমন্ত্রী যাবেন ফিনল্যান্ডে।

সফরের এই অংশটুকু হবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত।

সেখান থেকে ৭ মে শুক্রবার সকালে নয়াদিল্লির উদ্দেশে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড ত্যাগ করবেন। দলীয় সূত্রে জানা গেছে, ৩০ মে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিমন্ত্রণ করা হলেও তিনি যেতে পারেননি। সে কারণেই পরবর্তী সপ্তাহে ফিনল্যান্ড থেকে ফেরার পথে প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ৮ মে শনিবার বিকেলে ঢাকায় ফিরবেন।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ফিনল্যান্ডেই ঈদ পালন করবেন প্রধানমন্ত্রী। সেখানে রাষ্ট্রীয় কোনো অনুষ্ঠান নেই। তবে সেখানে ভাগ্নে রাদওয়ান সিদ্দিক ববি’র মেয়েকে দেখতে যাবেন। সেখান থেকে প্রধানমন্ত্রী ভারত হয়ে দেশে ফিরবেন ৮ জুন শনিবার।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

সম্পর্কিত খবর