'তিস্তা নিয়ে বেশি চিন্তার দরকার নেই'

ছবি সংগৃহীত

'তিস্তা নিয়ে বেশি চিন্তার দরকার নেই'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার ডেল্টা প্ল্যান (শত বছরের বদ্বীপ পরিকল্পনা) নিয়েছে এবং এই পরিকল্পনা বাস্তবায়ন হলে কারও কাছে পানির জন্য মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। সেজন্য তিনি তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে খুব বেশি চিন্তা করতে বারণ করেছেন।

রোববার (৯ জুন) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী সাংবাদিক ও দেশবাসীকে আশ্বস্ত করে এ কথা বলেন। সরকারপ্রধান তার সাম্প্রতিক জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে এ সংবাদ সম্মেলন ডাকেন।

গত বছর শেখ হাসিনার ভারত সফরের সময় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, তিস্তায় সুবাতাস বইবে। সেই মোদী প্রধানমন্ত্রী পদে পুনর্নির্বাচিত হয়েছেন বিধায় চুক্তির বিষয়ে কী হবে? এমন এক প্রশ্নের জবাবে সরকারপ্রধান বলেন, আমরা সমুদ্রসীমা নির্ধারণের মতো কঠিন একটা সমস্যার সমাধান করেছি। আমরা আমাদের যে ছিটমহল, সেটা বিনিময় করেছি। অথচ পৃথিবীর বহু দেশে যুদ্ধই বেঁধে যাচ্ছে এই ছিটমহল নিয়ে।

আর আমরা উৎসবমুখর পরিবেশে ছিটমহল বিনিময় করতে সক্ষম হয়েছি। আমরা আরও অনেক কঠিন সমস্যা সমাধান করেছি।  

তিনি বলেন, আর আমরা আমাদের ডেল্টা প্ল্যান নিয়েছি। নদীগুলো ড্রেজিং (খনন) করে দিচ্ছি। কারও কাছে পানির জন্য মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। কারণ আমাদের এটা হচ্ছে ডেল্টা। হিমালয় থেকে যে নদীগুলো আসছে, বাংলাদেশের উপর দিয়ে যেতেই হবে। এখন পানিটা আমরা কতোখানি ধরে রাখতে পারবো, সেই ব্যবস্থা যদি করি, তাহলে পানি আমাদের চাইতে হবে না। কাজেই এটা নিয়ে বেশি চিন্তা করার দরকার নেই।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর