ট্রাম্পের কথা মানবে না ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ট্রাম্পের কথা মানবে না ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‌‘ইরানকে কোনো অবস্থায় ইউনিয়াম সমৃদ্ধ করতে দেওয়া হবে না। ’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর এমন ঘোষণার পর কঠিন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা নিজেই নির্ধারণ করবে।

এর আগে ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়ানোর ঘোষণা দেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ইরানকে কোনো অবস্থায় ইউনিয়াম সমৃদ্ধ করতে দেওয়া হবে না।

বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, ট্রাম্পকে আগে ইরানের বিরুদ্ধে আরোপিত বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। তারপরই ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ে তার মুখে কথা শোভা পাবে।

তিনি পরমাণু সমঝোতা বাস্তবায়নের ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে ১১টি প্রতিশ্রুতি দেওয়ার কথা উল্লেখ করে বলেন, এই ১১টি প্রতিশ্রুতির মধ্যে রয়েছে ইরানের তেল রপ্তানি করার সুযোগ করে দেওয়া, তেলের মূল্য ইরানে আনার ব্যবস্থা করা, ইরানে পুঁজি বিনিয়োগ করা, ইরানের সঙ্গে বিমান ও জাহাজ চলাচল স্বাভাবিক করা।

‘ইউরোপীয় দেশগুলো ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য ইন্‌সটেক্স নামের যে বিশেষ ব্যবস্থা চালু করার দাবি করেছে তাতে ওই ১১ প্রতিশ্রুতির একটিও বাস্তবায়নের সুযোগ নেই।

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরানকে সর্বোচ্চ ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অনুমতি দেওয়া হয়।

বলা হয়, ইরান সর্বোচ্চ ৩০০ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করতে পারবে। কিন্তু গত সোমবার ইরান ঘোষণা দিয়েছে, দেশটি সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়িয়েছে।

তেহরান একথাও ঘোষণা করেছে, আগামী ৮ জুলাইর মধ্যে ইউরোপ তার প্রতিশ্রুতি রক্ষা না করলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রাও অতিক্রম করা হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর