যশোর শিক্ষাবোর্ডে পাশের হার বেড়েছে

যশোর শিক্ষাবোর্ডে পাশের হার বেড়েছে

যশোর প্রতিনিধি

এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে পাশের হার বেড়েছে। সেই সাথে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তিরসংখ্যাও। এ শিক্ষা বোর্ডে এ বছর পাস করেছে ৭৫.৬৫ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন।

গত বছর এ সংখ্যা ছিল ২ হাজার ৮৯ জন এবং জিপিএ-৫ ছিল ৬০.৪০ শতাংশ।  

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, যশোর শিক্ষা বোর্ডের এ বছর এইএসসি পরীক্ষার ফলাফল সন্তোষজনক। প্রতিটি ক্ষেত্রেই পরীক্ষার্থীরা ভালো করেছে। এবছর এ শিক্ষা বোর্ডে এমন কোন প্রতিষ্ঠান নেই যেখানে কেউ পাস করেনি।

 

তবে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। শতভাগ প্রতিষ্ঠানের সংখ্যা ১৮টি। ২০১৮ সালে যার সংখ্যা ছিল ৩৮টি। কেন শতভাগ পাশের প্রতিষ্ঠানের হার কমলো তা খতিয়ে দেখবে বোর্ড।  

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, সকলের সচেতনতা এ বছর ভাল ফলাফলের পেছনে ভূমিকা রেখেছে। যে সমস্ত পরীক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হবে না তাদের বোর্ড পরীক্ষায় অংশ নিতে দেয়া হবে না মন্ত্রণালয় ও দুদকের এমন ঘোষণার কারণে পাসের হার বেড়েছে।  

এছাড়া যশোর শিক্ষা বোর্ড প্রচলিত প্রশ্নব্যাংক পদ্ধতি ও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে। ২০১৯ সালের পরীক্ষার্থীরা মাধ্যমিক থেকেই প্রশ্নব্যাংকের মাধ্যমে পরীক্ষা দিয়ে আসছিল।  

যশোর শিক্ষা বোর্ডে এবছর পরীক্ষার্থীরসংখ্যা ছিল ১লাখ ২৬ হাজার ২২৯ জন। পাস করেছে ৯৫ হাজার ৪৯৫ জন। পাসেছাত্রীদের সংখ্যা বেশি। ৪৮ হাজার ৫৩ জন ছাত্রী এবং ৪৭ হাজার ৪৪২ জন ছাত্র পাশ করেছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

সম্পর্কিত খবর