ক্ষেপণাস্ত্র ঠেকাবে বালির বাধ

গাজা থেকে ইসরাইল অভিমুখে ছোঁড়া হামাসের রকেট

ক্ষেপণাস্ত্র ঠেকাবে বালির বাধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতে বালির বাধ নির্মাণ করছে ইসরাইল। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও ইসরাইলের সীমান্ত বেড়ার কাছে এ বালির বাধ নির্মাণ করছে ইসরাইলের সাউদার্ন কমান্ড ইঞ্জিনিয়ারিং ইউনিট।

ইসরাইলের একটি ওয়েবসাইটের বরাত দিয়ে আরবি ভাষার বার্তা সংস্থা মা’ন এ খবর প্রচার করে।

খবরে বলা হয়, গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতেই মূলত তেল আবিব এ বালির বাধ দিচ্ছে।

ওই এলাকায় ইসরাইলি সেনাদের তৎপরতা সম্পর্কে যাতে হামাস বা কোনো প্রতিরোধকামী সংগঠন কোনো তথ্য নিতে না পারে সেজন্য ইসরাইল এ পদক্ষেপ নিয়েছে।

ইসরাইলের একজন সাংবাদিক আজ (সোমবার) এক টুইটার পোস্টে বলেছেন, গাজা থেকে অধিকৃত ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলার জবাব হিসেবে এই বাধ তৈরি করা হচ্ছে। এমন বাধ নির্মিত হলে হামাস ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারবে না বলে ওই সাংবাদিক দাবি করেন। তবে কীভাবে বালির বাধের সাহায্যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ঠেকানো সম্ভব হবে তার কোনো ব্যাখ্যা দেননি কেউ।

ইসরাইল গত মে মাসে গাজার ওপর হামলা চালিয়েছিল। তাতে হামাস ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেয়। ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দিয়েও হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতে অনেকটা ব্যর্থ হয়ে ইসরাইল দ্রুত মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির প্রস্তাব দেয়।

সম্প্রতি হামাস প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, তাদের হাতে এখন এমন ক্ষেপণাস্ত্র রয়েছে যা দিয়ে ইসরাইলের সব জায়গায় হামলা করা সম্ভব। হয়তো সে ভয়ে এ বালির বাধ নির্মাণ করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর