‘ইতিহাস শিখছেন’ ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

‘ইতিহাস শিখছেন’ ডোনাল্ড ট্রাম্প

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বই পড়তে ‌‘অনাগ্রহী’ হিসেবে পরিচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সঠিক ইতিহাস জেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

বলেছেন, কিছু যুদ্ধবাজ রাজনীতিবিদ ট্রাম্পকে যে ‘ভুয়া’ তথ্য সরবরাহ করেছে মার্কিন প্রেসিডেন্টের উচিত তাকে পদাঘাত করা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার এক টুইটার বার্তায় পরোক্ষভাবে একথা বলার চেষ্টা করেন যে, ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরের সময় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধোকা দিয়েছে ইরান।

তিনি তার টুইটার বার্তায় লিখেছেন, ইরান কখনো কোনো যুদ্ধে জয়লাভ না করলেও কারো সঙ্গে কখনো আলোচনায় বসে হেরে যায়নি।

ম্পের ওই টুইটার বার্তার প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের কয়েক হাজার বছরের ইতিহাস এবং আমেরিকার কয়েক দশকের ইতিহাস স্মরণ করেন।

তিনি বলেন, ইরানি জাতি কয়েক হাজার বছর ধরে প্রতিটি আগ্রাসী শক্তিকে পরাজিত করেছে। কিন্তু আমেরিকা আমাদের অঞ্চলে (মধ্যপ্রাচ্যে) সাত হাজার বিলিয়ন ডলার খরচ করেও ভিয়েতনাম যুদ্ধের পর সবচেয়ে বড় পরাজয়ের শিকার হয়েছে।

‘আপনি (ট্রাম্প) বি-টিমেরে মিথ্যা গল্প এবং তাদের যুদ্ধ করার প্রবল বাসনা প্রত্যাখ্যান করুন।

সবশেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, কূটনীতির অর্থ দূরদর্শিতা; দুর্বলতা নয়।

জারিফ বিশ্বের চারজন যুদ্ধবাজ রাজনীতিককে ‘বি-টিম’ বলে অভিহিত করেন যাদের নামের আদ্যাক্ষর ইংরেজি ‘বি’ দিয়ে শুরু হয়েছে। ওই চার যুদ্ধবাজ রাজনীতিক হলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর