শহীদ বু‌দ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সংগৃহীত ছবি

শহীদ বু‌দ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। এছাড়া প্রধানমন্ত্রী দেশে না থাকায় তার পক্ষে বু‌দ্ধিজীবী কবরস্থা‌নে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জয়নাল আবেদীন।

বৃহস্প‌তিবার সকাল ৭টার কিছু পরই বু‌দ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে হা‌জির হয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি। শ্রদ্ধা নিবেদনের পর তিনি শহীদ বেদীর সামনে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার দেয়।

এরপর সেখানে উপস্থিত মুক্তিযোদ্ধা এবং বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন রাষ্ট্রপতি। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দেওয়া বাণীতে বুদ্ধিজীবীদের আত্মত্যাগের পথ বেয়ে দেশকে জ্ঞানভিত্তিক প্রজ্ঞাময় সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মিরপুর বু‌দ্ধিজীবী কবরস্থা‌নে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জয়নাল আবেদীন। বৃহস্প‌তিবার সকালে রাষ্ট্রপ‌তি মো. আবদুল হা‌মিদের শ্রদ্ধা নিবেদনের পর জা‌তির শ্রেষ্ঠ সন্তান‌দের প্রতি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ শ্রদ্ধা জানানো হয়।  

এ সময় বু‌দ্ধিজীবী কবরস্থা‌নের আশপা‌শের রাস্তা নিরাপত্তার চাদ‌রে ঢে‌কে দেওয়া হয়। পরে মন্ত্রী প‌রিষ‌দের সদস্য ও সমা‌জের বি‌শিষ্ট ব্যক্তিরা শহীদ বু‌দ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর সবার জন্য বু‌দ্ধিজীবী কবরস্থা‌ন উন্মুক্ত করে দেওয়া হয়।

স্বাধীনতার প্রাক্কালে একাত্তরের ১৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে হত্যা করে পাকিস্তানি বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা। বৃহস্পতিবার শহীদ বুদ্ধিজীবী দিবসে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হচ্ছে।

সম্পর্কিত খবর