আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

ছবি সংগৃহীত

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তর কোরিয়া আজ মঙ্গলবার দেশটির পূর্ব উপকূলের দিকে আবারও দুটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ নিয়ে গত দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চারবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো পিয়ংইয়ং।

নতুন করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এ খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহাপ। তারা বলেছে, মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবরে যুক্তরাষ্ট্র বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে বিষয়টি নিয়ে শলাপরামর্শ করছে।

গতকাল সোমবার থেকে কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে তাতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। যদিও সিউল ও ওয়াশিংটন দাবি করছে, এবারের বার্ষিক যৌথ মহড়া অনেকটা সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে।

কিন্তু পিয়ংইয়ং বলছে, এই মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে অর্জিত সমঝোতা লঙ্ঘন করা হয়েছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেয়ার লক্ষ্যে ‘সব ধরনের ছলচাতুরি’ ব্যবহার করছে। কিন্তু এসব করে এই মহড়ার আগ্রাসী চরিত্র ঢেকে রাখা যাবে না।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর