১৮ আগস্ট ,রবিবার, ২০১৯

শিরোনাম

> বাংলাদেশ

>> জাতীয়

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১৫ আগস্ট ,বৃহস্পতিবার, ২০১৯ ০০:০২:২৮

আজ জাতীয় শোকদিবস


আজ জাতীয় শোকদিবস

১৫ই আগস্ট


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর কখনও আসবেন না ফিরে, তবে ফিরে ফিরে আসে ১৫ই আগস্ট। একদল বিপথগামী সেনা কর্মকর্তার নির্বিচার গুলিতে জাতির পিতা আর তার পরিবার সদস্যদের হারিয়ে শোকের সাগরে মূহ্যমান বাঙালির আজ আত্মদংশন ও অনুশোচনার দিন। এই দিনটিকে আজ জাতীয় শোক দিবস হিসেবে পালন করবে পুরো দেশ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আজ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করা হবে।

এছাড়া আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বঙ্গবন্ধু ছাড়াও ১৫ আগস্ট রাতে ধানমন্ডির বাড়িতে তার সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল,বঙ্গবন্ধুর একমাত্র ছোট ভাই শেখ আবু নাসের, বঙ্গবন্ধুর নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জামিল, এসবির কর্মকর্তা সিদ্দিকুর রহমান ও সেনাসদস্য সৈয়দ মাহবুবুল হককে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর ভাগ্নে যুবলীগ নেতা শেখ ফজলুল হক মনির বাসায় হামলা চালিয়ে তাকে, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি, বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাতের বাসায় হামলা করে তাকে ও তার মেয়ে বেবী, ছেলে আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত বাবু, সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং এক আত্মীয় রেন্টু খানকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু ও তার পরিবার এবং নিকটাত্মীয়সহ ২৬ জনকে ওই রাতে নৃশংসভাবে হত্যা করা হয়। শেখ হাসিনা ও শেখ রেহানা ওই সময় জার্মানিতে অবস্থান করায় তারা প্রাণে বেঁচে যান।

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বিশিষ্ট সাহিত্যিক নীরদ সি চৌধুরী বাঙালিদের ‘বিশ্বাসঘাতক’ হিসেবে বর্ণনা করে বলেন, বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতি বিশ্বের মানুষের কাছে নিজেদের আত্মঘাতী চরিত্রই তুলে ধরেছে।

দ্য টাইমস অব লন্ডন এর ১৯৭৫ সালের ১৬ আগস্ট সংখ্যায় উল্লেখ বলা হয় ‘সবকিছু সত্ত্বেও বঙ্গবন্ধুকে সবসময় স্মরণ করা হবে।

কারণ, তাঁকে ছাড়া বাংলাদেশের বাস্তব কোনো অস্তিত্ব নেই। একই দিন লন্ডন থেকে প্রকাশিত ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়েছে, ‘বাংলাদেশের লাখো লোক শেখ মুজিবের জঘন্য হত্যাকাণ্ডকে  অপূরণীয় ক্ষতি হিসেবে বিবেচনা করবে।’

জাতীয় শোক দিবসে সরকারি ছুটি থাকবে। দিবসটি উপলক্ষে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। বিদেশে বাংলাদেশ মিশনগুলোয়ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে এবং আলোচনা সভার আয়োজন করা হবে। এছাড়া দেশের সব সরকারি হাসপাতালে দিবসটি উপলক্ষে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে। বাংলাদেশ বেতার ও  বাংলাদেশ টেলিভিশনসহ সব বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। এছাড়া পোস্টার,সচিত্র বাংলাদেশের বিশেষ সংখ্যা প্রকাশ ও বিতরণ এবং বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করবে।

রাষ্ট্রীয় কর্মসূচির মধ্যে, বুধবার সকাল সাড়ে ৬টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। সশস্ত্র বাহিনী গার্ড অব অনার প্রদর্শন করবে। এসময় বিশেষ মোনাজাত ও পবিত্র কোরআন তেলাওয়াত করা হবে। প্রধানমন্ত্রী সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের কবরে এবং সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এসময় ফাতেহা পাঠ ও সশস্ত্র বাহিনীর গার্ড অব অনার প্রদানসহ বিশেষ মোনাজাত এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বাদ জোহর সারাদেশে মসজিদ, মন্দির, গির্জা ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। দুপুরে রাজধানী ঢাকাসহ দেশের সবস্থানে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাবার বিতরণ করা হবে। বাদ আসর মহিলা লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে দোয়া ও মিলাদ মাহফিল হবে।


শুক্রবার (১৬ আগস্ট) বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করেছে।

জেলা ও উপজেলা প্রশাসন আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতাপাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়া ১৪ দল, সিপিবি, গণফোরাম, জাসদ, ন্যাপ ও গণতন্ত্রী পার্টি এবং আওয়ামী লীগের সব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী, জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দেশবাসীকে সঙ্গে নিয়ে পালনের জন্য আওয়ামী লীগ, এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম, সামাজিক,সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাগুলোর সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)


ছাত্রীকে ধর্ষণ করতে গিয়ে স্ত্রীর হাতে ধরা শিক্ষক
‘‌সালমানের সঙ্গে আমার বিয়ে হচ্ছে’
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ২  
যৌবন ফিরেছে পাহাড়ি ঝর্ণার
‘এ যুগের শয়তান মওদুদ’
৫৯ বছরে পা রাখল বাকৃবি
কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, নিহত বেড়ে ৭
ধর্ষণ মামলায় খুলনায় কর কমিশনারের ছেলে রিমান্ডে 
কুমিল্লায় বাস চাপায় আটোরিকশার ৫ যাত্রী নিহত
চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে রিট
বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ বোমা বিস্ফোরণে নিহত ৬৩
পাকিস্তানের মসজিদে হামলা, ইমামসহ নিহত ৪
কেন বাংলাদেশি যুবক পছন্দ ওই তরুণীদের
ধর্ষণ চেষ্টার অভিযোগে ইমাম গ্রেপ্তার
ফের মিলল ‘আল্লাহু’ লেখা মাংস, তোলপাড়
ফখরুলের ‘মিথ্যা’ শুনে গয়েবলসও লজ্জা পাচ্ছে’
শরীর টিপে দেওয়ার কথা বলে ধর্ষণ
১০ ঘটনায় ভারতের ১১ বিমান বিধ্বস্ত, নিহত ২২
জাকির নায়েককে নিয়ে ‘চাপে’ মালয়েশিয়া
এবার ভারতীয় সেনা নিহত
ছাত্রীকে ধর্ষণ করতে গিয়ে স্ত্রীর হাতে ধরা শিক্ষক
‘‌সালমানের সঙ্গে আমার বিয়ে হচ্ছে’
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ২  
যৌবন ফিরেছে পাহাড়ি ঝর্ণার
‘এ যুগের শয়তান মওদুদ’
৫৯ বছরে পা রাখল বাকৃবি
কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, নিহত বেড়ে ৭
ধর্ষণ মামলায় খুলনায় কর কমিশনারের ছেলে রিমান্ডে 
প্রেমিকার বাসা থেকে প্রেমিকের লাশ উদ্ধার
কুমিল্লায় বাস চাপায় আটোরিকশার ৫ যাত্রী নিহত
চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে রিট
মহেশপুরে স্বামীর হাতে স্ত্রী খুন 
মোটরসাইকেল কেড়ে নিল কলেজ ছাত্রের প্রাণ
ফেল করানোর ভয় দেখিয়ে ছাত্রীকে একাধিক বার ধর্ষণ
ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা
ফরিদপুর মেডিক্যালে এক দিনে দুই ডেঙ্গু রোগীর মৃত্যু
যুক্তরাষ্ট্রে সংঘর্ষের আশঙ্কা, আটক ১৩
বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ বোমা বিস্ফোরণে নিহত ৬৩
পাকিস্তানের মসজিদে হামলা, ইমামসহ নিহত ৪
কেন বাংলাদেশি যুবক পছন্দ ওই তরুণীদের
১০ ঘটনায় ভারতের ১১ বিমান বিধ্বস্ত, নিহত ২২
কোরবানির মহিষের গুতোয় আহত ১১
অচেতন করে স্ত্রীকে ১৫ টুকরো করে স্বামী
কেন বাংলাদেশি যুবক পছন্দ ওই তরুণীদের
গোসলের দৃশ্য ধারণ করল দেবর, ছাত্রীর আত্মহত্যা
পাখির সঙ্গে রাশিয়ান বিমানের সংঘর্ষে জরুরি অবতরণ
ছাত্রীকে গণধর্ষণ, দুই অভিযুক্ত ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ড্রেসিং টেবিলে নারীর ৫ টুকরা লাশ, মাথা-হাত-পা নেই
বাবাকে কুপিয়ে হত্যা করল মেয়ে
পাক-ভারত যুদ্ধের ইঙ্গিত
পাকিস্তানকে পারমাণবিক হামলার হুমকি
গরুর নাড়াচাড়ায় চাপাতি ফসকে ঢুকল শিশুর পেটে
৭০মি. দূর থেকে চেতনানাশক দিয়ে ধরা হলো মহিষটি
সীমান্তে পাক-ভারত গোলাগুলি ৮ সেনা নিহত  
ঈদগাহ মাঠে বৃদ্ধের করুণ মৃত্যু
প্রধানমন্ত্রীকে বিয়ের দাওয়াত দিলেন সাব্বির 
কিশোরীর হাত-পা-মুখ বেঁধে ধর্ষণ
ডিমের খোসার আশ্চর্য ব্যবহার!
পদ্মায় স্পিডবোট ডুবি, অনেকে নিখোঁজ
নবম শ্রেণির ছাত্রী ছয় মাসের অন্তঃসত্ত্বা, তোলপাড় 

সব খবর