'দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে হবে'

ছবি সংগৃহীত

'দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে হবে'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমান কাল থেকে এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রেখে নিজ নিজ ধর্ম পালন করে আসছে। সাম্প্রদায়িক সম্প্রীতি তাই আমাদের সুমহান ঐতিহ্য। সম্মিলিত প্রচেষ্টায় এই ঐতিহ্য অব্যাহত রেখে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে তা কাজে লাগাতে হবে।

বঙ্গবভবনে শুক্রবার জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি একথা বলেন।

পূজা উদযাপন পরিষদের নেতাকর্মীসহ সনাতন ধর্মের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেন। এসময় রাষ্ট্রপতি হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।  

এ সময় রাষ্টপতি বলেন, শ্রীকৃষ্ণের জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে হানাহানি হিংসা বিদ্বেষ ভুলে সবাইকে দেশের মঙ্গলের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

একটি মানবিক সমাজ গঠনে পারস্পরিক সদ্ভাব ও শ্রদ্ধাবোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই সব ধর্মে পারিবারিক বন্ধনের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

আবদুল হামিদ আরও বলেন, মানুষ সামাজিক জীব। শুধু নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে সমাজ থেকে অন্যায়, অবিচার ও কুসংস্কার দূর করতে সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। জন্মাষ্টমী উৎসবকে শুধু আনুষ্ঠানিকতা বা আনন্দোৎসবের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর আবেদনকে কল্যাণমুখী সমাজ প্রতিষ্ঠায় কাজে লাগাতে হবে। তা হলেই একটি সুখি-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’গড়ে তোলা সম্ভব হবে।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর