‘আরও বেশি মার্কিন সেনা মারব’

আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী তালেবান।

‘আরও বেশি মার্কিন সেনা মারব’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়েছে আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী তালেবান। বলেছে- তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বাতিল করায় আমেরিকা ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের জীবন আরো বেশি হুমকির মুখে পড়বে।

ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় রোববার তালেবান এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

‘‌‌এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার গ্রহণযোগ্যতা ক্ষতিগ্রস্ত হবে এবং আফগানিস্তানে মার্কিন নাগরিকদের জান ও মাল আরো বেশি হুমকির মুখে পড়বে’ জানায় তালেবান।

বিবৃতিতে আরো বলা হয়, শান্তি আলোচনা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে আমেরিকা নিজের ‘অপরিপক্কতা ও অনভিজ্ঞতা’র প্রমাণ দিয়েছে।

তালেবান তাদের বিবৃতিতে আরো জানিয়েছে, আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের চেয়ে কম কোনো কিছুতে তারা সন্তুষ্ট হবে না বরং সেরকম কিছু হলে তারা যুদ্ধ চালিয়ে যাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে প্রস্তাবিত বৈঠক বাতিল করার পাশাপাশি তালেবানের সঙ্গে কথিত শন্তি আলোচনা বাতিল করে দেন।

তিনি শনিবার রাতে ধারাবাহিক একগুচ্ছ টুইটার বার্তায় বলেন, রোববার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে আমার বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

ট্রাম্প আরো লিখেছেন, তিনি তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা স্থগিত রাখারও নির্দেশ দিয়েছেন। এর কারণে হিসেবে তিনি কাবুলে সাম্প্রতিক বোমা হামলায় একজন মার্কিন সেনার নিহত হওয়ার কথা উল্লেখ করেন যে হামলার দায় তালেবান স্বীকার করেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর