ঘুরে দাঁড়িয়েছে মংলা বন্দর, সর্বাধিক বিদেশি জাহাজের রেকর্ড

ফাইল ছবি

ঘুরে দাঁড়িয়েছে মংলা বন্দর, সর্বাধিক বিদেশি জাহাজের রেকর্ড

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মংলা বন্দরে বিদেশি জাহাজের আগমনের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। ২০১৭ সালের নভেম্বরে ৮০টি ও ডিসেম্বরে ৮৭টি জাহাজ এ বন্দরে ভিড়েছে। বন্দর প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত গড়ে মাসে ৮০ থেকে ৮৭টি জাহাজ আগমনে বিগত ৬৩ বছরের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে। এছাড়া বর্তমানে অর্থাৎ সোমবার বন্দর জেটি, পশুর চ্যানেলের বয়া, বেসক্রিক, হাড়বাড়িয়া ও সুন্দরীকোটায় ৩৪টি জাহাজের অবস্থান রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

জাহাজ বাড়ার সাথে সাথে বাড়ছে এ বন্দর দিয়ে পণ্য হ্যান্ডেলিং এবং আয়ের পরিমানও।  

মংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, ২০০১ থেকে ২০০৮ সালের অর্থ বছর পর্যন্ত নানা প্রতিকূলতার কারণে এ বন্দর লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল। বর্তমানে যেখানে মাসে গড়ে ৮০ থেকে ৮৭টি জাহাজ আসছে সেখানে ২০০৭-২০০৮ অর্থ বছরে এ বন্দরে মাত্র ৯৫টি জাহাজ আগমন করেছিল। বিশেষ করে ২০০৪-২০০৫ অর্থবছরে মংলা বন্দর ভয়াবহ লোকসানী প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়েছিল।

 

এরপর ২০০৯ সালে বর্তমান সরকার দ্বায়িত্ব গ্রহণের পর থেকে নানামুখী উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করায় ঘুরে দাঁড়িয়েছে এক সময়ের মৃত প্রায় এ বন্দর। সরকারের আন্তরিকতায় মংলা বন্দরের সকল কার্যক্রমের গতিশীলতা বহুগুণ বৃদ্ধি পাওয়ায় সর্বোচ্চ বিদেশি জাহাজ আগমনের রেকর্ড সৃষ্টি হয়েছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, মংলা বন্দর এগিয়ে যাচ্ছে, বন্দরের এ সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে শুধুমাত্র বর্তমান সরকারের সুদূরপ্রসারী উন্নয়ন পরিকল্পনা, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সঠিক দিক-নির্দেশনা, দক্ষ বন্দর ব্যবস্থাপনা, কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক চেষ্টা ও বন্দর ব্যবহারকরীসহ বন্দর সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায়।  

সম্পর্কিত খবর