বরফের নিচে আমেরিকা, নিহত ২৩

বরফের নিচে ঢাকা পড়েছে আমেরিকার ৮ অঙ্গরাজ্য

বরফের নিচে আমেরিকা, নিহত ২৩

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

ঘর-বাড়ি, গাড়ি, সড়ক সব ঢেকে গেছে শুভ্র তুষারে। তাণ্ডব চালাচ্ছে 'বম্ব সাইক্লোন'। তুষারঝড়ে আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলীয় আট অঙ্গরাজ্যে এখন চলছে অসহনীয় শৈত্যপ্রবাহ। তুষার ঝড়ের কবলে পড়ে এ পর্যন্ত ২৩ জন নিহতের সংবাদ পাওয়া গেছে।

জাতীয় আবহাওয়া দফতরের বুলেটিনে শুক্রবার রাতে সর্বসাধারণকে সতর্ক করে বলা হয়েছে, শনি এবং রবিবারও ভার্জিনিয়া, দেলওয়ারে, পেনসিলভেনিয়া, নিউজার্সি, নিউইয়র্ক, কানেকটিকাট, ম্যাসেচুসেটস, রোড আইল্যান্ড এবং নিউ হ্যামশায়ার অঙ্গরাজ্যের অধিকাংশ এলাকাতেই তাপমাত্রা হিমাঙ্কের নীচে ২০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসে নামবে। অর্থাৎ স্মরণকালের ভয়ঙ্কর একটি পরিস্থিতির শিকার হতে চলেছে এ অঞ্চলের সোয়া কোটি অধিবাসী। এরমধ্যে তিন লাখেরও অধিক হচ্ছেন বাংলাদেশি। বাংলাদেশিরাও গত তিন দিন থেকেই অসহায় জীবন-যাপন করছেন।

বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানগুলোও অচল হয়ে পড়ার উপক্রম হয়েছে।

এদিকে, বোমা সাইক্লোনে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৩ হয়েছে। যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি চালু হবার পরই প্রকৃত সংখ্যা জানা সম্ভব হবে বলে অঙ্গরাজ্য এবং সিটি প্রশাসন জায়েছে। ফেডারেল প্রশাসনের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী উইসকনসিনে ৬, টেক্সাসে ৪, নর্থ ক্যারলিনায় ৩, নিউইয়র্কে ২, ভার্জিনিয়ায় ২ এবং নিউজার্সি, ওহাইয়ো, মিশিগান, মিজৌরি, নর্থ ডেকটা, সাউথ ক্যারোলিনায় একজন করে মারা গেছে।

নিউইয়র্ক এবং ওয়াশিংটন ডিসির স্কুলসমূহে শুক্রবার ক্লাস শুরু হলেও উপস্থিতির হার ছিল ৫০ ভাগেরও কম। তবে ফিলাডেলফিয়া, বস্টনসহ বেশকটি বড় স্কুল ডিস্ট্রিক্টে শুক্রবারও স্কুল বন্ধ ছিল। আক্রান্ত অঙ্গরাজ্যসমূহের সরকারি-বেসরকারি অফিসের স্থবিরতা অব্যাহত ছিল শুক্রবারও।

জাতীয় আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী আসছে, রবিবার আবারও তুষারপাতের পূর্বাভাস দেয়া হয়েছে শিকাগো, ক্লিভল্যান্ড এবং বস্টনে। সোমবার তুষারপাত হতে পারে নিউইয়র্ক সিটি এবং ওয়াশিংটন ডিসিসহ বিস্তীর্ণ এলাকায়। অর্থাৎ ‘মরার ওপর খাড়ার ঘা’ হিসেবে আবির্ভূত হচ্ছে উত্তর-পূর্বাঞ্চলীয় আমেরিকা।