নিজের শহরেই আছড়ে পড়লো কিমের ক্ষেপনাস্ত্র

ফাইল ছবি

নিজের শহরেই আছড়ে পড়লো কিমের ক্ষেপনাস্ত্র

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

একের পর এক ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বকে 'ভয়' দেখিয়ে আসছে উত্তর কোরিয়া। এবার নিজের শহরেই আছড়ে পড়লো কিমের একটি ক্ষেপনাস্ত্র। খবর ইন্ডিপেন্ডেন্টের।

দেশটির একের পর এক ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে গিয়ে এবার হওয়াসং-১২ ইন্টারমিডিয়েট ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের সময় বিপত্তি ঘটেছে।

ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ না হয়ে কিম জং উনের দেশের একটি শহরেই আছড়ে পড়েছে। তবে এই ঘটনায় হতাহতের সংখ্যা প্রকাশ করেনি কিমের সরকার।

গতবছর থেকেই আগাম বার্তা ছাড়াই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। আর এগুলোর বেশিরভাগই উৎক্ষেপন করা হচ্ছে জাপান সীমান্তে।

এ নিয়ে জাপান ক্রমাগত প্রতিবাদ জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্রও বার বার সাবধান করছে উত্তর কোরিয়াকে। কিন্তু, কারও কথায়ই কান দিচ্ছে না কিম জং উন। এবার নিজের ক্ষেপনাস্ত্রের আঘাতেই ক্ষতিগ্রস্থ হলো কিমের শহর।

উত্তর কোরিয়ার প্রধান শহর পিয়ংইয়ং থেকে ৯০ মাইল দূরে তকচোন নামক শহরটিতে ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে। এতে করে দুই লাখের বেশি জনসংখ্যার শহরটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির হিসাব অবশ্য গোপন রেখেছে কিমের সরকার।

উপগ্রহ চিত্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নজরে এসেছে এই ঘটনা। মার্কিন যুক্তরাষ্ট্রের সূত্র জানিয়েছে, উৎক্ষেপণের পর আকাশে ৪৩ মাইল উপরে উঠে ২৪ মাইল যেতে না যেতেই তাতে গোলযোগ দেখা দেয়। ইঞ্জিনের গোলযোগে ক্ষেপণাস্ত্রটি নিজেদের শহরেই আছড়ে পড়ে।

সম্পর্কিত খবর