উত্তর সিটির নির্বাচন কার্যক্রম স্থগিত করল ইসি

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। ফাইল ছবি

উত্তর সিটির নির্বাচন কার্যক্রম স্থগিত করল ইসি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের শূন্যপদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচনের সব কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে আজ ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনের তফসিলের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। হাইকোর্টের ওই স্থগিতাদেশের পর পরই নির্বাচন কমিশন এমন সিদ্ধান্তের কথা জানায়।

বুধবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচন স্থগিতের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, গণমাধ্যমের মাধ্যমে জানতে পেরেছি হাইকোর্ট ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত করেছেন। রায়ের কপি পেলে আইনজীবীদের সঙ্গে কথা বলে কমিশন পরবর্তী সিদ্ধান্ত নেবে।

এখন আপিল করবেন কিনা জানতে চাইলে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, আদালত থেকে লিখিত আদেশ পেয়ে কমিশন আইনজীবীদের সঙ্গে কথা বলে পরবর্তী কার্যক্রম নির্ধারণ করবে।

আইনি কোনো ঘাটতি ছিল কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, আইনি কোনো কমতি ছিল না।

সব প্রস্তুতি নিয়েই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল।

ইসি সূত্রে জানা গেছে, এ পর্যন্ত মেয়র পদে ১৯, সাধারণ কাউন্সিলর পদে ৪১২ ও সংরক্ষিত পদের জন্য ৭১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদের কেউ এখনও মনোনয়ন জমা দেননি। মাত্র দুজন সাধারণ কাউন্সিলর মনোনয়ন জমা দিয়েছেন।

হেলালুদ্দীন আহমদ জানান, যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তাদের নতুন করে আর মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে না। তবে মনোনয়ন জমা নেওয়া বা দেওয়া কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে।

সম্পর্কিত খবর