শাহজালালে বিদেশি যাত্রীর ব্যাগ থেকে ড্রোন জব্দ

প্রতীকী ছবি

শাহজালালে বিদেশি যাত্রীর ব্যাগ থেকে ড্রোন জব্দ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক বিদেশি যাত্রীর ব্যাগ তল্লাশি করে শক্তিশালী ডিজিআই ব্রান্ডের একটি ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা সদস্যরা। আজ দুপুরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি বলেন, আমেরিকান পাসপোর্টধারী যাত্রী মার্ক রুমাম কুটরোবস্কির (২২)।  মার্ক ড্রোনসহ গত ২৬ জানুয়ারি এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঘোষণা ছাড়াই বাংলাদেশে আসেন।

এরপর ২৯ জানুয়ারি (সোমবার) মধ্যরাতে ড্রোনসহ চায়না সাউদার্ন এয়ারলাইন্সের (সিজেড ৩৯২) ফ্লাইটযোগে গোয়াংজু হয়ে আমেরিকা যাওয়ার সময় বোর্ডিং লাউঞ্জে অবস্থান করছিলেন। এ সময় গোপন তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ড্রোনটি জব্দ করে।  প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন। এতে ৯টি ক্যামেরা রয়েছে।
 

যাত্রীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ড্রোনটি ব্যবহার করে দেশের ভেতর বিভিন্ন স্থানের স্থিরচিত্র ও ভিডিও ধারণ করেন। ড্রোনে থাকা মেমরি কার্ড পরীক্ষা করে দেখছে শুল্ক গোয়েন্দারা।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও প্রয়োজনীয় দলিলাদি না থাকায় এবং দেশের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় ড্রোনটি জব্দ করা হয়েছে বলে জানান মইনুল খান বলেন।  

সম্পর্কিত খবর