বসুমতীর জবরদখল এবং আনসার ক্যাম্পের বিরুদ্ধে জেগে উঠেছে নির্যাতিতরা

পৈতৃক সম্পত্তি ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন করে নির্যাতিতরা

পৈতৃক সম্পত্তি ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

বসুমতীর জবরদখল এবং আনসার ক্যাম্পের বিরুদ্ধে জেগে উঠেছে নির্যাতিতরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবার হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্পের কর্ণধার নাসির উদ্দিন নাসু এবং আনসার ক্যাম্পের বিরুদ্ধে জেগে উঠেছে রাজধানীর ভাটারার নির্যাতিত মানুষরা। নাসু সেখানে যে প্রকল্প গড়ে তুলেছেন, তার সবটুকুই জবর-দখল করা। জমি হারানো বাসিন্দারা ফিরে পেতে চায় তাদের শেষ সম্বলটুকু। জবরদখল এবং ভয়ভীতি দেখানোর জন্য নাসু ইতিমধ্যে সেখানে নিজস্ব বাহিনী (মাস্তান) এবং আনসার বাহিনীকে ব্যবহার করছে।

সেখানে গড়ে উঠেছে একটি অস্থায়ী আনসার ক্যাম্পও। তাদের লেলিয়ে দেয়া হচ্ছে সাধারণ মানুষের বিরুদ্ধে। নাসুর নিজস্ব বাহিনী ও আনসারদের অত্যাচার থেকে রেহাই পেতে আজ রবিবার ভাটারায় একটি মানববন্ধন করেছে নির্যাতিত মানুষরা।  

ভাটারা মৌজার ছোলমাইদ এলাকাবাসীরা ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত জমি রক্ষার কমিটির ব্যানারে মানববন্ধন করা হয়।

বসুমতি আবাসিক প্রকল্পের সামনে শান্তিপূর্ণ ওই মানবন্ধনে অংশ নেন কয়েক হাজার মানুষ। গ্রামবাসীরা বলেন, তাদের পৈতৃক সম্পত্তি দখলে নিয়েছে হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্প। প্রায় ১৮/২০ বছর ধরে দখলে রাখা এই জমি ফেরত পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন তারা। এবং রেহাই চান আনসারদের অত্যাচার থেকে।

মানববন্ধনে তারা আরও বলেন, আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকেছে। শাান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে কোনো সমাধান না আসলে, আরও কঠোর কর্মসূচীর ঘোষণা দেওয়া হবে।

ভাটারা মৌজার ছোলমাইদ এলাকাবাসীর ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত জমি রক্ষার কমিটির আহ্বায়ক আলহাজ্ব নজরুল ইসলাম ঢালীর নেতৃত্বে মানববন্ধনে অংশ নেন কমিটির যুগ্ম আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান ঢালী, আতাউর রহমান ঢালী, হাজী মোশারফ হোসেন খন্দকার, দেলোয়ার হোসেন, মো. সিরাজ, মো. আতাউর রহমান মাতবর, মো. রুহুল আমীন, মো. আসাদুজ্জামান, মো. দিলু খন্দকার ও গোলাম মোস্তফা।  

আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য মো. শফিকুল ইসলাম ঢালী, মো. সিরাজ ঢালী, আনোয়ার হোসেন, মোক্তার হোসেন, আশবুর রহমান, মো. মিলন, মো. ফারুক, মো. মাসুম, মাহাবুবুর রহমান ও রফিকুল ইসলাম। এছাড়াও জমি হারোনো কয়েক শ' ভুক্তভোগী তাদের জমির মূল কাগজ ও দলিলাদি নিয়ে মানববন্ধনে অংশ নেন।

মানবন্ধনে বক্তারা বলেন, হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্পের নামে নাসির উদ্দিন নাসু শতাধিক বিঘা জমি জোর করে দখল করে রেখেছে। এই প্রকল্পে নাসুর এক শতাংশ জমিও নেই। এখর জবর দখল করা জমিতে নাসু স্থাপন করেছে আনসার ক্যাম্প। ওই প্রকল্পে অদি জমির মালিকরা ঢুকতে চাইলেও আনসার ও নাসুর ভাড়াটিয়া মাস্তানদের নির্যাতনের শিকার হতে হয়। ওই নির্যাতনের হাত থেকে নারী, পুরুষ এমনকি বৃদ্ধ মানুষও রেহায় পায় না। নাসুর এই নির্যাতনের হাত থেকে রেহায় চান তারা, ফিরে চান বাপ-দাদার পৈতৃক সম্পত্তি।

সম্পর্কিত খবর