মিয়ানমারকে ৮০৩২ রোহিঙ্গার তালিকা দিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। -ফাইল ছবি

বাংলাদেশ-মিয়ানমার স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক

মিয়ানমারকে ৮০৩২ রোহিঙ্গার তালিকা দিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিগত নিধনের মুখে পালিয়ে বাংলাদেশে আসা সব রোহিঙ্গাকে ক্রমান্বয়ে ফিরিয়ে নেবে মিয়ানমার। এছাড়া নোম্যান্স ল্যান্ডে অবস্থান নেওয়া ছয় হাজার মানুষের ব্যাপারে আগামী ২০ ফেব্রুয়ারি আলোচনা হবে।

শুক্রবার বিকালে ঢাকা সফররত মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কিউ সির সঙ্গে বৈঠক শেষে একথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিকাল সাড়ে ৩টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে রোহিঙ্গা ইস্যুতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আট হাজার ৩২ জনের একটি তালিকা মিয়ানমার প্রতিনিধি দলের হাতে দেওয়া হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার আন্তরিক। তাদের বাসস্থান, আয়ের ব্যবস্থা, নিরাপত্তা নিশ্চিত করে পর্যায়ক্রমে ফেরত নেওয়ার আশ্বাস দিয়েছে তারা। এখন যে তালিকা তাদের হাতে দেওয়া হলো প্রথম ধাপে এদের ফিরিয়ে নেবে।

তবে তার আগে তালিকাটি যাচাই করবে তারা।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বর্তমানে নো ম্যান্স ল্যান্ডে ছয় হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার অপেক্ষা করছে। আমারা তাদের বলেছি এরা এখনো তোমাদের সীমানায় আছে। তাদের ফেরত নেওয়ার ব্যবস্থা করো।

তাদের ফেরত নেওয়ার জন্য আগামী ২০ তারিখ উভয় দেশের মধ্যে আলোচনার প্রস্তাব করে মিয়ানমার। সে বৈঠকে এই ৬ হাজার রোহিঙ্গার ফেরত নেওয়ার প্রক্রিয়া ঠিক করা হবে।

এর আগে বেলা ৩টায় মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী সচিবালয়ে উপস্থিত হলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তাকে ফুল দিয়ে স্বাগত জানান। লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয় মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গণে অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) একটি দলের সালাম গ্রহণ করেন কিয়াও সোয়ে।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলে জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবিসহ সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে ১২ সদস্যের প্রতিনিধিদল নিয়ে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কিউ সি।

সম্পর্কিত খবর