দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৭তম

সংগৃহীত ছবি

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৭তম

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এবার ১৭তম। গত বছর ১৫তম সূচকে থাকা বাংলাদেশ এবার ২ ধাপ উন্নতি করেছে বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার দুর্নীতির ধারণা সূচকটি প্রকাশ করা হয়।

গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫তম।

তার আগের বছর ছিল ১৩তম।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সারা বিশ্বে একযোগে দুর্নীতির ধারণা সূচক ২০১৭ প্রকাশ করেছে। তাদের রিপোর্ট অনুযায়ী, দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক নম্বরে আছে সোমালিয়া। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ সুদান ও সিরিয়া।

অন্যদিকে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে নিউজিল্যান্ড।

সংস্থাটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের মতোই সমান স্কোর পেয়েছে আরও পাঁচটি দেশ। এগুলো হলো ক্যামেরুন, গাম্বিয়া, কেনিয়া, মাদারগাস্কা ও নিকারাগুয়া।

সবচেয়ে কম দুর্নীতির দেশের তালিকায় এবছর বাংলাদেশের অবস্থান ১৪৩। অথচ এর আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫। তার আগের বছর যেটি ছিল ১৩৯।

তবে টিআইবির প্রধান নির্বাহী ড. ইফতেখারুজ্জামানের দেয়া তথ্য অনুযায়ী, র‍্যাংকিং বাড়ল কি কমলো- এর উপর ধারণা করে দুর্নীতি বাড়ল বা কমল এটা বলা যাবে না।

এখানে স্কোরটাই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, কোনো দেশের স্কোর যদি ৪৩ হয়, তাহলে বলা যায় তার মধ্যম পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। বাংলাদেশের স্কোর সেখান থেকে অনেক কম, ২৮।

সম্পর্কিত খবর