আজ ঢাকায় আসছেন ভিয়েতনাম প্রেসিডেন্ট

ভিয়েতনাম প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং [ফাইল ছবি]

আজ ঢাকায় আসছেন ভিয়েতনাম প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং তিনদিনের সফরে আজ ঢাকায় আসছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা ও নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে তিনি এ সফর করবেন।

গেল ১৪ বছরের মধ্যে এটি ভিয়েতনামের কোনও প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। ২০০৪ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট ত্রান দাক লুয়ং সর্বশেষ বাংলাদেশ সফর করেছিলেন।

১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতিদানকারী দেশগুলোর মধ্যে অন্যতম ভিয়েতনাম।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বিকেল ৪ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে ত্রান দাই কুয়াং হোটেল সোনারগাঁওয়ে যাবেন।  বিকেল সাড়ে ৫টার দিকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।

আগামীকাল সকাল ৮টায় মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন ভিয়েতনাম প্রেসিডেন্ট। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে আসবেন।

একইদিন সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে কয়েকটি সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া তিনি জাতীয় সংসদ ভবন পরিদর্শন এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করবেন।  সন্ধ্যায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

৬ মার্চ সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ত্রান দাই কুয়াং। তিনি ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের একটি বৈঠকে বসবেন। পরে তিনি ‘ভিয়েতনাম কালচারাল ডেজ ইন বাংলাদেশ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন । মঙ্গলবার তার ঢাকা ছাড়ার কথা।

 

সম্পর্কিত খবর