ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট

ভিয়েনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং ঢাকায় পৌঁছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানায় এক শিশু (ছবি: ফোকাস বাংলা)

ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনদিনের সফরে বাংলাদেশে এসেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। স্ত্রী গুয়েন থি হিয়েনও তার সঙ্গে রয়েছেন। গত ১৪ বছরে এটাই ভিয়েতনামের কোনো রাষ্ট্রপ্রধানের বাংলাদেশে প্রথম সফর।  

আজ বিকেল ৩টা ৫২ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামলে দাই কুয়াংক দম্পতিকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম।

বিমান থেকে নেমে আসার সময় ২১ বার তোপধ্বনিতে তাকে স্বাগত জানানো হয়। দুই শিশু ফুল দিয়ে বরণ করে নেয় ভিয়েতনামের রাষ্ট্রপ্রধানকে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভিয়েতনামের প্রেসিডেন্টকে নিয়ে মঞ্চে আসার পর দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। তিন বাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয়।

পরে সফররত রাষ্ট্রপ্রধান গার্ড পরিদর্শন করেন। এরপর উপস্থিত সবার সঙ্গে পরিচিত হন দাই কুয়াং।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিমানবন্দরে উপস্থিত ছিলেন। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধান, ডিপ্লোমেটিক কোরের ডিন ও ঢাকায় ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, পররাষ্ট্র সচিব শহীদুল হক, পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

বিমান বন্দর থেকে দাই কুয়াংকে হোটেল সোনারগাঁওয়ে নিয়ে যাওয়া হয়। সফরে তিনি সেখানেই অবস্থান করবেন। আগামীকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডিতে যাবেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকের সূচি রয়েছে দাই কুয়াংয়ের।  

অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, আঞ্চলিক নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে ভিয়েতনামের রাষ্টপ্রধানের এই সফর বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

সম্পর্কিত খবর