‘তাৎক্ষণিক তালাক বিল উপহাসের শামিল’

তাৎক্ষণিক তালাক বিলের বিরুদ্ধে প্রতিবাদ।

‘তাৎক্ষণিক তালাক বিল উপহাসের শামিল’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তাৎক্ষণিক তালাক বিলের বিরুদ্ধে ভারতের উত্তর প্রদেশে প্রতিবাদ সমাবেশ ভারতের বিজেপিশাসিত উত্তর প্রদেশের মুরাদাবাদে তাৎক্ষণিক তালাক বিলের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। বক্তারা কেন্দ্রীয় সরকারের আনা বিলকে 'ইসলামী শরীয়াকে উপহাসের শামিল' বলে মন্তব্য করেন।

রোববার মুরাদাবাদ শহরের জামে মসজিদ পার্কে ওই প্রতিবাদ সমাবেশে অনুষ্ঠিত হয়।  

সমস্ত স্তরে এর বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি দিয়ে সমাবেশের প্রধান বক্তা মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের নারী শাখার সভানেত্রী ড. আসমা জোহরা বলেন, ‘কেন্দ্রীয় সরকারের ওই বিল মুসলিমদের উপরে জোর করে চাপিয়ে দেয়া হয়েছে, যার বিরোধিতা অব্যাহত থাকবে।

সমাবেশে বক্তারা তাদের ভাষণে তাৎক্ষণিক তালাক বিলের বিরোধিতা করে একে প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানান। তারা বলেন, ‘কেন্দ্রীয় সরকার আমাদের ওপরে জোর করে আইন চাপিয়ে দিতে চাচ্ছে। যদিও ইসলামে কারো উপরে অবিচার করা হয়নি। ওই বিল কোনোভাবেই সঠিক নয়।

এটি মুসলিম নারী বিরোধী আইন আখ্যা দিয়ে ড. আসমা জোহরা বলেন, কোনোভাবেই একে মেনে নেয়া হবে না। সুপ্রিম কোর্ট তাৎক্ষণিক তালাককে অবৈধ উল্লেখ করে তাকে ভুল বলে অভিহিত করেছে। কিন্তু সরকার এ নিয়ে আইন তৈরি করতে চাচ্ছে। আমরা ওই বিল প্রত্যাহার করে নেওয়ার জন্য চাপ সৃষ্টি করে যাব।

উল্লেখ্য, ড. আসমা জোহরা এর আগে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, কে ঠিক করবে, পুরুষ এক তালাক দিয়েছে না তিন তালাক দিয়েছে? যখন আদালত তিন তালাক বিষয়ে সিদ্ধান্ত নেবে ততক্ষণে নারীর জীবন বরবাদ হয়ে যাবে। কেন্দ্রীয় সরকারের আনা তালাক বিলকে তিনি ‌‘ভুলে ভরা’ বলে মন্তব্য করেছেন। মুসলিম নারীদের তালাক নয়, বরং শিক্ষা, রোজগার ও নিরাপত্তা তাদের প্রধান ইস্যু বলেও ড. আসমা জোহরা উল্লেখ করেন।

সম্পর্কিত খবর