সরকারকে হিটলারের বাহিনীর সঙ্গে তুলনা বিএনপির

মির্জা ফাখরুল।

সরকারকে হিটলারের বাহিনীর সঙ্গে তুলনা বিএনপির

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অবৈধ সরকার মনে করছেন দেশটা যেন তাদের। গণতন্ত্রও যেন তাদের। তারা উস্কানি দিয়ে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিকে উশৃঙ্খল করার চেষ্টা চালাচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গণতন্ত্রে ফিরে আসা অত্যন্ত দুরূহ কাজ হবে মন্তব্য করে বিএনপির এই মুখপাত্র বলেন, গতকালকের মিটিংয়ে প্রধানমন্ত্রী যে সমস্ত বক্তব্য রেখেছেন এ বক্তব্য থেকে প্রমাণিত হয় গণতন্ত্র শুধু তাদের জন্য। এই দেশটা তাদের। এখানে অন্য কারও কোনো অবস্থান নেই। আমরা দুঃখের সঙ্গে বলছি অত্যন্ত হতাশার সঙ্গে বলছি এই সরকার যে ব্যবস্থা চালু করল, এই অনৈতিক অবৈধ সরকার, এ ব্যবস্থা থেকে আবারও গণতন্ত্রে ফিরে আসা অত্যন্ত দুরূহ কাজ হবে।

সরকারকে হিটলারের গেস্টাপো বাহিনীর সঙ্গে তুলনা করে বিএনপি মহাসচিব বলেন, যে প্রক্রিয়ায় নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে কোনো স্বাধীন দেশে এইভাবে গ্রেপ্তার হতে দেখিনি। আমরা এটাকে তুলনা করতে পারি হিটলারের গেস্টাপো বাহিনীর সঙ্গে। অথবা অন্যান্য ডিকটেটরেরা যেভাবে কাজ করেছে গণতান্ত্রিক কর্মীদের ওপর আক্রমণ অত্যাচার করেছে তাদের সঙ্গে।

সরকারের ব্যাপক সমালোচনা করে ফখরুল বলেন, কোনো উস্কানি ছাড়াই বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ হামলা চালানোর ঘটনায় ধিক্কার জানাই। ন্যক্কারজনক ঘটনার নিন্দা জানাই। একই সঙ্গে সরকারের পদত্যাগ দাবি করছি।

এর আগে পূর্ব ঘোষণা অনুসারে জাতীয় প্রেসক্লাবের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সকাল ১১টা থেকে অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি।

কর্মসূচি চলাকালে পুলিশ ছাত্রদলের ঢাকা উত্তর মহানগরীর সভাপতি মিজানুর রহমান রাজকে আটক করতে গেলে দলের সিনিয়র নেতাদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। সেসময় বক্তব্য রাখছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদীন ফারুক। ধস্তাধস্তিতে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা আহত হন।

পরে চলমান এ অবস্থান কর্মসূচি নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে বেলা পৌনে ১২টায় পণ্ড হয়।

মঙ্গলবার নয়াপল্টনে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি পালনের সিদ্ধান্তের কথা জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সেসময় তিনি বলেছিলেন, আমরা বৃহস্পতিবার প্রেস ক্লাবের সামনে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করব। এ বিষয়ে পুলিশকেও অবহিত করা হয়েছে। নয়াপল্টনে কর্মসূচি পালন করতে চেয়েছিলাম কিন্তু প্রশাসন বলেছে নয়াপল্টন নয় প্রেসক্লাবের সামনে কর্মসূচি পালন করতে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন। তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। ওই দিনই কড়া নিরাপত্তায় খালেদা জিয়াকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই বন্দি আছেন।

এর প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে দলটি। এর আগে চার দফায় বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, স্মারকলিপি পেশ, কালো পতাকা প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে দলটি।

বৃহস্পতিবার খালেদা জিয়ার কারাজীবনের এক মাস পূর্ণ হয়েছে। এদিন জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গিয়ে বাধার মুখে পড়েন বিএনপি নেতাকর্মীরা।

সম্পর্কিত খবর