মায়ের পা ধুয়ে দোয়া নিল তিন শতাধিক শিক্ষার্থী

মায়ের পা ধুয়ে দোয়া নিল তিন শতাধিক শিক্ষার্থী

মায়ের পা ধুয়ে দোয়া নিল তিন শতাধিক শিক্ষার্থী

সিরাজগঞ্জ প্রতিনিধি

শত কষ্ট সহ্য করেও সন্তানের মুখে হাসি ফোটাতে ব্যস্ত মা। প্রয়োজনে নিজের জীবন বিলিয়ে দিতেও কার্পণ্য করেন না মমতাময় এই মানুষটি।  সেই মায়ের পা ধুয়ে দিয়ে দোয়া নিল সিরাজগঞ্জের কামারখন্দের বাঁশবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শতাধিক ক্ষুদে শিক্ষার্থী।  

শিক্ষার্থীদের হৃদয়ে মায়ের প্রতি সম্মান, ভালবাসা ও মূল্যবোধ বৃদ্ধির লক্ষ্যে আজ মা সমাবেশের আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ।

বিদ্যালয় মাঠে সারিবদ্ধভাবে তিন শতাধিক শিক্ষার্থী তাদের মায়েদের পা ধুয়ে দেন। এ সময় আবেগাপ্লুত মায়েরা সন্তানের মাথায় হাত রেখে দোয়া করেন। মা সমাবেশ ছাড়াও এদিন বিদ্যালয়ের  ৬৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ মতিয়ার রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা রহমান, উপজেলা শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশুতোষ সাহা প্রমুখ।

আলোচনা শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং জেএসসি, পিইসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ১৭ জন শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশুতোষ সাহা জানান, শিশুদের চরিত্র গঠনের উৎকৃষ্ট সময় প্রাথমিক শিক্ষাস্তর। এখান থেকে যে শিক্ষা গ্রহণ করবে সেটি পরবর্তী জীবনে প্রভাব ফেলবে। শিশু বয়স থেকেই যদি মায়ের প্রতি তাদের শ্রদ্ধা-ভক্তি-সম্মান হৃদয়ে লালন করে, সেই শিশু বড় হয়ে মা-বাবার প্রতি দায়িত্বশীল ভূমিকা পালন করবে। এজন্যই এ আয়োজন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন জানান, শিশু অবস্থায় মা-বাবা যেমন সন্তানকে লালন-পালন করেন, তারা বৃদ্ধ হলে সন্তানদেরও মা-বাবাকে একইভাবে সেবা-শুশ্রুষা ও শ্রদ্ধা করা উচিত। আর এ জ্ঞান যেন শিশুকাল থেকেই তারা হৃদয়ে লালন করতে পারে সে জন্যই এ ধরনের আয়োজন করা হয়েছে।

সম্পর্কিত খবর