আওয়ামী লীগের সাথে দূরত্ব বাড়ছে ১৪ দলের

আওয়ামী লীগের সাথে দূরত্ব বাড়ছে ১৪ দলের

তৌফিক মাহমুদ মুন্না

তৃতীয় মেয়াদে সরকারের মন্ত্রিসভা গঠনের পর থেকে আওয়ামী লীগের সঙ্গে দূরত্ব বাড়ছে ১৪-দলীয় জোট শরিকদের। আওয়ামী লীগ শরীক দলগুলোকে বিরোধী দলের ভূমিকায় দেখতে চাইলেও তাতে রাজি হয়নি তারা। আওয়ামী লীগের নানা কর্মকান্ডে নাখোস শরিকরা।   তবে ১৪ দলের সমন্বয়ক ও প্রবীণ নেতা আমির হোসেন আমু জানান, ১৪ দলের সাথে শরীকদের ঐক্য অটুট রয়েছে।

বিএনপির শাসনামলে ২০০৪ সালে আওয়ামী লীগের নেতৃত্বে ১৪-দলীয় জোট গঠিত হয়। পরে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের বিরুদ্ধে জোটবদ্ধ আন্দোলন এবং পর পর গত তিনটি নির্বাচন একসঙ্গে করেছে ১৪ দলীয় জোট । প্রথম দুই মেয়াদে মন্ত্রিসভায় শরিক দলগুলোর অংশগ্রহণ থাকলেও এবারের মন্ত্রিসভায় তাদের কাউকেই রাখা হয়নি।

বর্তমানে আওয়ামী লীগের সাথে অনেকটাই দুরত্ব সৃষ্টি হয়েছে শরীকদলগুলোর।

নামে শরীক থাকলেও কাজে তেমন ভূমিকা নেই বলে অভিযোগ শরীক নেতাদের।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলছেন, আওয়ামী লীগ যদি শরিকদের রাজনৈতিক প্রতিশ্চুতিই মনে না করবেন তাহলে কেন তারা আমাদের সাথে জোট করেছিল এর অর্থই আমি খুঁজে পাই না। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমরাতো বিএনপি জামাতের বিরুদ্ধে জোট করেছিলাম তাহলে এখন এসে আওয়ামী লীগ আমাদের বলছে বিরোধী দলে বসতে বলা হচ্ছে।


আরও পড়ুন: ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে ই-পাসপোর্ট কার্যক্রম


জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলছেন, করোনার কারণে ১৪ দলের দলীয় কার্যক্রমে কিছুটা স্ববিরতা এসেছে।

যদিও ঐক্য অটুট আছে দাবি করে ১৪ দলের সমন্বয়ক ও প্রবীন রাজনীতিবিদ আমির হোসেন আমু। তিনি বলছেন, এখন পর্যন্ত এমন কোন অভিযোগ আমাদের কাছে নেই। বা তারা কোন কর্মসূচিও দিচ্ছে না তাই কেউ ব্যক্তিগত ভাবে এটি বলে থাকলে তার আকাঙ্খা কি সেটা বলা কঠিন। তবে ১৪ দলের ভেতর কোন সমন্বয় হীনতা নেই।   কোন অভিযোগ থাকলে তা লিখিতভাবে দেয়ার কথাও বলেন প্রবীণ এই রাজনীতিবিদ।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক