বার্সেলোনায় হামলার ঘাঁটি শনাক্ত

বার্সেলোনায় হামলার ঘাঁটি শনাক্ত

নিউজ ২৪ ডেস্ক

বার্সেলোনায় হামলার ঘাঁটি শনাক্ত করেছে স্প্যানিশ পুলিশ। অভিযান চালিয়ে ওই ঘাঁটি থেকে ১২০টি গ্যাস সিলিন্ডার উদ্ধার করেছে। পুলিশের দাবি, এই ঘাঁটিগুলো থেকেই দেশটিতে গত দুইদিন আগে দুই হামলা পরিচালনা করা হয়েছিল এবং আরও গাড়ি হামলার প্রস্তুতি নেওয়া হচ্ছিল।

এ ব্যাপারে কাতালান পুলিশ চিফ যোসেফ লুইস ত্রাপেরো জানান, এ ঘাঁটিতে নিশ্চিতভাবে ১২ জন সন্ত্রাসী ছয় মাসেরও বেশি সময় ধরে হামলার পরিকল্পনা করে।

তাদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হলেও মূল ব্যাক্তি এখনো ধরা-ছোয়ার বাইরে। এছাড়া দুইজনকে শনাক্ত করা যায়নি। বাকী পাঁচজন নিহত হন ক্যামব্রিলসে।  

ত্রাপেরো আরও জানান, আমরা স্পষ্টই দেখতে পাচ্ছি এখান (আলকানার হাউজ) থেকেই তারা বার্সেলোনাতে এক বা একাধিক বিস্ফোরণ হামলার জন্য প্রস্তুতি নিয়েছিল।

তার দাবি, হামলার মূল ব্যক্তি হচ্ছে ভ্যানচালক। আমরা তার পরিচয় জানতে পেরেছি কিন্তু সঙ্গত কারণে সেটা প্রকাশ করছি না।

তবে পুলিশ নিশ্চিত করেছে তারা মরক্কো বংশোদ্ভূত ইউনেস আবু ইয়াকুবকে (২২) খুঁজছেন। অন্যদিকে স্প্যানিশ গণমাধ্যম বলছে, তিনিই হচ্ছেন ভ্যানচালক।

এদিকে পুলিশ এখনো বার্সেলোনার গাড়ি হামলার ভ্যানচালক খুঁজছে, এ ঘটনায় নিহতের সংখ্যা ছিল ১৩।  

প্রসঙ্গত, বৃহস্পতিবারের বার্সেলোনার গাড়ি হামলার কয়েক ঘণ্টা পরেই শুক্রবার সকালে ক্যামব্রিলসের আরেক গাড়ি হামলায় একজন নারী নিহত হন, পাশাপাশি পুলিশের গুলিতে নিহত হন ৫ জন সন্ত্রাসী। সূত্র: বিবিসি

সম্পর্কিত খবর