ফসলি জমিতে ইটভাটা নিয়ে সংঘর্ষ, আহত ৭

হাসপাতালে আহত ব্যক্তি।

ফসলি জমিতে ইটভাটা নিয়ে সংঘর্ষ, আহত ৭

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নওগাঁর বদলগাছী উপজেলার আধাইপুর ইউনিয়নের শুরকালী নামক স্থানে ফসলি জমিতে অবৈধভাবে ইটভাটা নির্মাণ কাজের প্রতিবাদ করায় সংঘর্ষে সাতজন আহত হয়েছে। ঘটানাটি ঘটেছে রোববার বেলা ১১টার দিকে।

আহতরা হলেন- ওই গ্রামের সন্তা সরদারের ছেলে দবির উদ্দিন (৭০), কিনা সরদারের ছেলে ফজেল হোসেন (৪০), মৃত ইমার উদ্দিনের ছেলে হাবিবুর রহমান (৫৮), মৃত হযরত আলীর ছেলে আব্দুল মান্নান (৫২), মৃত ঠুনা সরদারের ছেলে আকামুদ্দিন (৫৭), মৃত সন্তা সরদারের ছেলে আব্দুল জব্বার (৬০) এবং বাবুল হোসেন (৪৭)।

জানা গেছে, উপজেলার মিঠাপুর ইউনিয়ন পরিষদের প্রভাবশালী চেয়ারম্যান ফিরোজ হোসেন আধাইপুর গ্রামের শুরকালী নামক বাজারের পার্শ্বে কোল্ড স্টোরেজ নির্মাণের কথা বলে জমি ক্রয় করেন।

২০১৭ সালের জুলাই মাসের দিকে হঠাৎ করে উক্ত জমিতে ইটভাটা নির্মাণের কাজ শুরু করলে গ্রামবাসী বাধা দেয়। বাধা উপেক্ষা করে কাজ অব্যাহত রাখলে গ্রামের নারী-পুরুষ ও পাশের বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মানববন্ধন করে। জেলা প্রশাসক এবং পরিবশে অধিদপ্তরের পরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করেন।

ঊধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করে পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক একেএম মাসুদুজ্জামান ( ১০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে পত্রের মাধ্যমে) ইটভাটার সমস্ত কার্যক্রম বন্ধের নির্দেশ দেন।

তারপর থেকে ইটভাটার কাজ বন্ধ ছিল।

শনিবার থেকে পুনরায় নির্মাণ কাজ শুরু করলে রোববার বেলা ১১টার দিকে গ্রামবাসী একত্রিত হয়ে বাধা দেয়। এসময় পূর্ব থেকে প্রস্তুতি নেওয়া ইটভাটা মালিকের ভাড়াটিয়া লোকজন লাঠি, রড, দেশিয় অস্ত্র নিয়ে গ্রামবাসীর উপর হামলা চালায়।

আহতদের বদলগাছী হাসপাতালে নিলে তিনজনকে নওগাঁ সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকী তিনজন বদলগাছী হাসপাতালে ভর্তি রয়েছেন।

বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জালাল উদ্দীন রোববার বিকালে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মিঠাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরোজ হোসেন ও তার লোকজন ইটভাটা করতে গেলে সাধারণ জনগণ বাধা দিতে গেলে এ ঘটনা ঘটে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)