খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের তফসিল ৩১ মার্চ

খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের তফসিল ৩১ মার্চ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ৩১ মার্চ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ওইদিন বিশেষ কমিশন সভায় দুই সিটির তফসিল অনুমোদনের পর ভোট গ্রহণের তারিখ ঘোষণা দেবে ইসি।  
 
আজ সোমবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়।
 
নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ৫ সিটি করপোরেশনের মধ্যে খুলনা ও গাজীপুর সিটির ভোটের তফসিল ৩১ মার্চ (শনিবার) ঘোষণা করা হবে।

যথেষ্ট সময় রেখেই এ ভোটের তারিখ নির্ধারণ করবে ইসি।
 
খুলনা সিটি করপোরেশনে ২০১৩ সালের ১৫ জুন ও গাজীপুরে একই বছরের ৬ জুলাই ভোট হলেও সিটির প্রথম সভা সেপ্টেম্বরে হয়েছিল। সে হিসাবে মার্চ থেকেই ভোটের দিনক্ষণ শুরু হয়েছে। এ দুই সিটির ভোটের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ৮ সেপ্টেম্বরের মধ্যে।
স্থানীয় সরকার আইনানুযায়ী মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগের সময়ে ভোটের বাধ্যবাধকতা রয়েছে।
 
ইসি কর্মকর্তারা জানান, ২ এপ্রিল থেকে ৪ মে সময় পর্যন্ত এইচএসসি পরীক্ষা রয়েছে। ১৭ মে থেকে মাহে রমজান শুরু হচ্ছে। সেক্ষেত্রে ৪০-৪৫ সময় রেখে মে মাসের দ্বিতীয়ার্ধে দুইটি নির্বাচন এক দিনে করা হবে। বাকি তিন সিটি করপোরেশনের ভোটও একদিনে করার পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে ঈদের পরে সুবিধা জনক সময়ে ভোট করবে ইসি।
 
সম্প্রতি রাজশাহীতে সিইসি কে এম নূরুল হুদা বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাইয়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন করা হবে। এ নিয়ে কমিশনের সভায় সিদ্ধান্ত হবে।
 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর