আজ 'ব্লাকআউট' নাইট, নিরাপত্তায় প্রস্তুত পুলিশ

প্রতীকী ছবি

আজ 'ব্লাকআউট' নাইট, নিরাপত্তায় প্রস্তুত পুলিশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ ২৫শে মার্চ। দিন শেষে সেই ভয়াল কালো রাত। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইন্সসহ ঢাকা শহরের বিভিন্ন জায়গায় রক্তক্ষয়ী হামলা চালিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। এতে প্রাণ দিয়েছিল অজস্র নিরীহ বাঙালি।

সেই সকল আত্মত্যাগী নিরীহ শহীদদের স্মরণে এবারের মহান স্বাধীনতা দিবস ও জাতীয় গণহত্যা দিবস উদযাপন উপলক্ষে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এক নতুন পরিকল্পনা। পরিকল্পনা হিসেবে থাকছে ২৫শে মার্চ কালো রাতে গণহত্যাকে শ্রদ্ধার সাথে স্মরণ করতে সারাদেশ এক মিনিট অন্ধকারাছন্ন রাখা।

উদযাপনের অংশ হিসেবে ২৫ মার্চ রাত নয়টা থেকে নয়টা এক মিনিট পর্যন্ত বাংলাদেশ জুড়ে এক মিনিট অন্ধকারাছন্ন করে রাখতে সকলের প্রতি অনুরোধ জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এদিন জাতীয় গ্রিডের লাইন বন্ধ না করে যার যার অবস্থান থেকে নিজেদের নিয়ন্ত্রিত ইলেক্ট্রিক সুইচ এক মিনিট বন্ধ করে অন্ধকারাছন্ন রেখে গণহত্যার শহীদদের প্রতি সম্মান জানাতে অনুরোধ জানানো হয়েছে।

এক মিনিট নীরবতা পালনের মতই এই এক মিনিট ‘ব্লাক আউট’ নাইট পালন করা হবে। এই এক মিনিট অন্ধাকারাছন্ন সময়ে যাতে করে কোন দুস্কৃতিকারী কোন ধরণের নাশকতা করতে না পারে সে জন্য পুলিশ ও গোয়েন্দা সংস্থা প্রস্তুত রয়েছে। নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।  গণহত্যায় আত্মত্যাগকারী নিরীহ মানুষের শ্রদ্ধার্থে সরকারি এই সিদ্ধান্ত সকল সম্মানিত নাগরিকদের পালনের জন্য অনুরোধ জানিয়েছেন ডিএমপি কমিশনার।

উল্লেখ্য, গত ১৪ মার্চ ডিএমপি হেডকোয়ার্টার্সে সকাল ১১টায় আসন্ন মহান স্বাধীনতা দিবস ও গণহত্যা দিবস পালন সংক্রান্ত্রে এক সমন্বয় সভা এসব তথ্য জানান ডিএমপি কমিশনার। ওই সভায় উপস্থিত ছিলেন আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী ও সরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

সম্পর্কিত খবর