‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০১৮’ গ্রহণ করল বাংলাদেশ

‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০১৮’ গ্রহণ করল বাংলাদেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

টানা পঞ্চমবারের মতো তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৮’ অর্জন করেছে বাংলাদেশ।

অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০ মার্চ মঙ্গলবার জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দফতর জেনেভায় এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পক্ষে পুরস্কার গ্রহণ করেন অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। এ সময় এটুআই প্রোগ্রামের পক্ষ থেকে পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, পরিবীক্ষণ বিভাগ প্রধান ড. রমিজ উদ্দিন, পলিসি স্পেশালিস্ট মো. আফজাল হোসেন সারওয়ার ও খন্দকার শাহ্নূর সাব্বির উপস্থিত ছিলেন।

এ ছাড়া বাংলাদেশ পুলিশ থেকে উপস্থিত ছিলেন ডিআইজি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ এবং অতিরিক্ত ডিআইজি মো. রুহুল আমিন। এ বছর মোট দুটি মৌলিক উদ্ভাবনী উদ্যোগের জন্য এটুআই ‘ডব্লিউএসআইএস’ সম্মাননা পেয়েছে।

এটুআই প্রোগ্রামের ‘মুক্তপাঠ’ উদ্যোগ চূড়ান্তভাবে বিজয়ী এবং বাংলাদেশ পুলিশের সঙ্গে যৌথভাবে তৈরি ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম’ রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করেছে। ‘মুক্তপাঠ’ (muktopaath.gov.bd/login/auth) বাংলাদেশের প্রথম জাতীয় ই-লার্নিং প্লাটফর্ম, যা ব্যবহার করে যে কোনো স্থান থেকে যে কোনো সময়ে অনলাইনে এবং অফলাইনে প্রশিক্ষণ গ্রহণ করা সম্ভব।

এই উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম থেকে সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনমুখী শিক্ষাবিষয়ক কোর্স বিনা মূল্যে গ্রহণের সুযোগ রয়েছে। অন্যদিকে এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের মাধ্যমে ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম’ (pcc.police.gov.bd/en) চালুর মাধ্যমে দেশের নাগরিকগণ এখন যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইনে এই সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারেন।

প্রয়োজনীয় সব তথ্য দিয়ে এ সেবার জন্যে আবেদন করতে পারেন, ই-পেমেন্টের মাধ্যমে এ সেবার ফি পরিশোধ করতে পারেন এবং যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারেন। এ সেবা অনলাইনে আসার মাধ্যমে বিদেশে গমনেচ্ছু নাগরিকরা একটি স্বচ্ছ, সুলভ, সহজ এবং সময়সাশ্রয়ী প্রক্রিয়ায় তাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা গ্রহণ করতে পারছেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডব্লিউএসআইএস-২০১৮-এর সম্মাননা গ্রহণ করার পর এক প্রতিক্রিয়ায় এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার জানান, এ অর্জন পুরো জাতির। এ প্রসঙ্গে তিনি ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মিঠু/ নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর