উত্তরবঙ্গে ঝড়-শিলাবৃষ্টির তাণ্ডব, আহত ৫০

উত্তরবঙ্গে ঝড়-শিলাবৃষ্টির তাণ্ডব, আহত ৫০

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তরবঙ্গের ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে ২৫ হাজার টিনের ঘর ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে অন্তত অর্ধশত মানুষ আহত হয়েছেন।  ক্ষতিগ্রস্থ জেলা হলো: দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও কুড়িগ্রাম।  

আজ সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত একটানা শিলাবৃষ্টিসহ ঝড়ে আম, লিচু, মরিচ, তামাক, ভুট্টাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

শিলার আঘাতে ৫০ জন আহত হয়ে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

news24bd.tv

নীলফামারীর ডোমার উপজেলার কেতকীবাড়ি ইউনিয়নের ঠাটারী পাড়া এলাকার প্রত্যক্ষদর্শী রবিউল আলম ও আবু আহমেদ জানান, আজ সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ করে প্রচণ্ড বাতাস ও আকাশ কালো হয়ে যায়। এর ৫ মিনিটের মধ্যেই শুরু হয় শিলাবৃষ্টি। এই শিলাবৃষ্টিতে আমাদের এলাকার অধিকাংশ ঘরের টিনের চাল ফুটো হয়ে গেছে।

শিলার আঘাতে আমাদের এলাকার আজাহার আলী, মমিনুর রহমান, আমিনুর রহমান, মাজিদা, তছিমদ্দিন, সাইফুনসহ অনেকে আহত হয়।

কেতকীবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুদ্দৌলা চৌধুরী জানান, সকালে শিলাবৃষ্টির কবলে আমাদের বিদ্যালয়ের টিনের চাল ছিদ্র হয়ে ক্লাসের ভিতরে পানি প্রবেশ করে।  

news24bd.tv

নীলফামারীর জেলা প্রশাসক মো. খালেদ রহিম জানান, ডোমার ও ডিমলা ইউএনও ক্ষতিগ্রস্ত গরিব ও অসহায়দের তাৎক্ষণিক কম্বল, শাড়ি, লুঙ্গি, শুকনো খাবার দিয়েছেন। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করা সম্ভব হয়নি। তালিকা করে ক্ষতিগ্রস্তদের মাঝে দ্রুত ত্রাণ বিতরণ করা হবে।

লালমনিরহাট জেলার কালীগঞ্জ ও হাতীবান্ধা উপজেলায় শিলা বৃষ্টি এবং সদর, আদিতমারী ও পাটগ্রাম উপজেলায়  হালকা শিলা বৃষ্টিসহ ভারী বৃষ্টিপাত হয়েছে। আকাশ কালো মেঘে ঢেকে থাকায় এবং থেমে থেমে বৃষ্টিপাতের ফলে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে পুরো জেলা।

শুক্রবার সকাল থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় পর্যন্ত বৈরী আবহাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। তবে জেলার কোথাও প্রাণহানির মতো কোনও খবর পাওয়া যায়নি। সবজি ক্ষেতসহ বিভিন্ন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে লালমনিরহাট কৃষি বিভাগ।

news24bd.tv

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন বলেন, ‘বেলা ১১টার দিকে হঠাৎ করে আকাশ কালো হয়ে আসে। এরপর প্রচণ্ড বৃষ্টির সঙ্গে বরফপাথর পড়তে থাকে। ঠাকুরগাঁওয়ে গড়ে ৩ মিলিমিটার বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে গেছে। শিলাবৃষ্টিতে অনেক জায়গায় গম, ভুট্টা, মসুরসহ বেশ কয়েক ধরনের ফসলের ক্ষতি হয়েছে। পাশাপাশি আম-লিচুর মুকুল ঝরে পড়েছে। ’ 

দিনাজপুরের পার্বতীপুর,চিরিরবন্দর,খানসামা,বীরগঞ্জ,বোচাগঞ্জ ,কাহারোল ও জেলা সদরের কিছু এলাকায় এ ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে বসত-বাড়িসহ জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। শিলা বৃষ্টি ও ঝড়ে কতোটা ক্ষয়-ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে, শিলাবৃষ্টির কারণে বেশ কিছু বসত-বাড়ির ঘরের চাল ছিদ্র হয়ে গেছে। এছাড়া ভুট্টা,গম ,বোরো , আম- লিচুসহ বিভিন্ন ক্ষেতের ফসল নষ্ট হয়ে গেছে।

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপ‌জেলায় শিলাবৃ‌ষ্টি‌তে ফসল ও ঘরবা‌ড়ির ব্যাপক ক্ষয়ক্ষ‌তি হ‌য়ে‌ছে। শুক্রবার সকালে আধ ঘন্টারও বে‌শি এই প্রাকৃতিক তাণ্ডব ঘ‌টে। শিলাবৃ‌ষ্টির কার‌ণে উপ‌জেলার বি‌ভিন্ন ফস‌ল আক্রান্ত হওয়ার পাশাপা‌শি সব‌জি,আম,ভুট্টা ও লিচুর ব্যাপক ক্ষ‌তি হ‌য়ে‌ছে ব‌লে উপ‌জেলা কৃ‌ষি অ‌ফিস সূ‌ত্রে জানা গে‌ছে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর