লিবিয়ায় ১১ জনের শিরশ্ছেদ করেছে আইএস

ফাইল ছবি

লিবিয়ায় ১১ জনের শিরশ্ছেদ করেছে আইএস

নিউজ ২৪ ডেস্ক

ইসলামিক স্টেট বা আইএস লিবিয়ার দক্ষিণ ত্রিপোলির কাছে ১১ জনের শিরশ্ছেদ করেছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। এসময় কমপক্ষে নয়জন সেনা ও দু’জন স্থানীয় বাসিন্দাকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে, ইরাকি বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাদের সহযোগিতায় গত দুই দিনে তাল আফরের তিনটি জেলার দখল ফিরে পেয়েছে। সেনা, পুলিশ ও আধা সামরিক জোট হাসেদ আল সাব্বি গ্রুপের সদস্যরা আইএস নিয়ন্ত্রিত তিনটি জেলা আল কিফাহ, আল নূর ও আল আসকারীর নিয়ন্ত্রণ নিয়েছে।

হাসেদ গ্রুপের মুখপাত্র আহমদ আল আসাদী সাংবাদিকদের বলেন, তুমুল লড়াইয়ের পর ইরাকি বাহিনী তিন জেলার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে।

এদিকে, এই সাফল্যে ইরাক সরকারকে প্রশংসা করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম মার্টিস। এদিন তিনি বাগদাদে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদীর সঙ্গে সাক্ষাৎ করেন। বাগদাদে আবাদির সঙ্গে সাক্ষাতের পর জিম মার্টিস বলেন, জঙ্গিরা পালাচ্ছে।

নাগরিকরা এখন আইএস থেকে মুক্ত।

উল্লেখ্য, প্রায় তিনবছর পর গত জুলাইয়ে বিশেষ অভিযান চালিয়ে আইএস মুক্ত হয়েছে ইরাকের মসুল। দাবি ইরাকের প্রধানমন্ত্রী হায়দর-অল-আবাদির। সূত্রের খবর, মসুল জয়ের পর সেখানে যান প্রধানমন্ত্রী। ২০১৪ সাল থেকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়ার দখলে ছিল ইরাকের উত্তরপ্রান্তের এই শহর।

সম্পর্কিত খবর