ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন হাজারো পথচারী

এভাবেই ঝুঁকি নিয়ে রাস্তা পার হন পথচারীরা [ছবি: নিউজ টোয়েন্টিফোর]

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন হাজারো পথচারী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর, নয়াবাড়ী, মদনপুর, কেওঢালা, জাঙ্গাল, লাঙ্গলবন্দ, দড়িকান্দি, সোনাখালী, চৈতি গার্মেন্টস, টিপুরদী স্ট্যান্ডগুলোতে কোন ফুটওভার ব্রিজ না থাকায় নিত্যদিন জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন হাজারো পথচারী।  

এতে করে প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানির মত ঘটনা ঘটছে। রাস্তা পারাপারের সময় দ্রুতগতিতে আসা বাস ও ট্রাকসহ অন্যান্য যানের আঘাতে গত ৫ বছরে  শতাধিক মৃত্যুর মত ঘটনা ঘটলেও ফুট ওভার ব্রিজ নির্মাণে কোনো কার্যকর ভূমিকা সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। দেখা যায়নি কোন সতর্কতামূলক কার্যক্রম।

বিশেষ করে বন্দর উপজেলাধীন মদনপুর বাসস্ট্যান্ডটি বর্তমানে দেশের যোগাযোগ মাধ্যমের একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট হিসেবে মনে করা হয়। আর এ জন্য যানবাহনের চাপে প্রতিনিয়ত যানজট ও দুর্ঘটনাসহ অন্যান্য জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।

সূত্র মতে, দেশের পূর্বাঞ্চল ও মদনপুর হয়ে গাজীপুর পর্যন্ত এশিয়ান হাইওয়ে ব্যবহার করে দেশের উত্তরবঙ্গ থেকে পূর্ববঙ্গে মালামাল পরিবহনে সবসময় সরগরম থাকে। প্রয়ই জীবনের ঝুঁকি নিয়ে শিশু, নারী, বৃদ্ধসহ অনেককে পায়ে হেঁটে রাস্তা পারাপার হতে দেখা যায়।

এতে করে প্রায়ই মদনপুরে দুর্ঘটনায় পথচারী আহত বা নিহত হবার মত ঘটনা ঘটেই চলেছে।  

২০১৬ সালের আগস্টে মদনপুর আল-বারাকা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন ও তার সহযোগি রাস্তা পার হবার সময় ট্রাকের ধাক্কায় আহত হবার একদিন পর সালাউদ্দিন মারা যায়। বহুবার গণমাধ্যমে এ বিষয়ে খবর প্রকাশিত হলেও কর্তৃপক্ষের এমন নীরব ভূমিকা হতবাক করেছে সবাইকে।  

অচিরেই এই ১০টি পয়েন্টে ফুটওভার ব্রিজ নির্মাণ করে জনগণের রাস্তা পারাপারের সঙ্কট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপের অনুরোধ জানিয়েছেন ভুক্তভোগী জনতা।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর