প্রধানমন্ত্রীর নির্দেশ পেলেই প্রজ্ঞাপন: জনপ্রশাসন সচিব

প্রধানমন্ত্রীর নির্দেশ পেলেই প্রজ্ঞাপন: জনপ্রশাসন সচিব

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ পেলেই সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা ব্যবস্থা বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ড. মোজাম্মেল হক খান। তিনি বলেন, এটা নিয়ে তাড়াহুড়ো করার কিছু নেই।

আজ দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে তার নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কোটা সংস্কার হবে নাকি বাতিল- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, প্রজ্ঞাপন জারির নির্দেশনার পর তা বলা যাবে।

এখনই এসব বিষয়ে বিস্তারিত বলা যাবে না। প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশনা দেন সংস্কার বা বাতিল যেটাই হোক সেভাবেই প্রজ্ঞাপন হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করছি। সরকার প্রধানের কাছ থেকে নির্দেশনা পাওয়াটা এখন খুবই জরুরি।

কবে নাগাদ প্রজ্ঞাপন জারি হবে সেটি সময়ই বলে দেবে।

‘অনেকেই এ বিষয়ে নানা ধরনের বক্তব্য দিচ্ছেন, তাতে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এটি অত সহজ বিষয় নয়। কিছুটা জটিলও। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর সবকিছুই কেটে যাবে’ যোগ করেন জনপ্রশাসন সচিব।

এর আগে বৃহস্পতিবার সকালে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম কোটা সংক্রান্ত প্রজ্ঞাপন জারির বিষয়ে বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হবে। সেই প্রজ্ঞাপনে কী থাকবে, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিষয়টি কীভাবে থাকবে সেটি জানা যাবে এ সংক্রান্ত কমিটি গঠিত হওয়ার পর তারা যেভাবে বলবেন তার ওপর। কমিটির সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্য বিষয়ে জানতে চাওয়া হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, উনি রাষ্ট্রের সর্বোচ্চ পদধারী কর্মকর্তা। ওনার নির্দেশনা মাথায় রাখুন।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে জানান, কোটা ব্যবস্থা বাতিল করা হবে।

তিনি বলেন, যেহেতু সবাই কোটা প্রথা চাচ্ছে না, লেখপড়া বাদ দিয়ে আন্দোলন করছে, সেহেতু আর সংস্কার কী, কোটা প্রথাই বাতিল করা হবে।

কিন্তু বৃহস্পতিবার আন্দোলনকারী শিক্ষার্থীরা এক সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা প্রজ্ঞাপন আকারে জারি না করা পর্যন্ত আন্দোলন স্থগিত করা হলো। তারা বলেন, আন্দোলন প্রত্যাহার নয়, বরং স্থগিত করা হলো।

শিক্ষার্থীদের এই ঘোষণার পর সাংবাদিকরা জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ করলে মন্ত্রণালয়ের সচিব উপরিউক্ত কথাগুলো বলেন।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর