দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির শপথ নিলেন মো. আবদুল হামিদ

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির শপথ নিলেন মো. আবদুল হামিদ

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির শপথ নিলেন মো. আবদুল হামিদ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাষ্ট্রপ্রধান হিসেবে টানা দ্বিতীয় মেয়াদে মঙ্গলবারই শপথ নিলেন আবদুল হামিদ; বঙ্গভবনে এই শপথ অনুষ্ঠান হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের উপস্থিতিতে।

আপাদমস্তক রাজনীতিবিদ আবদুল হামিদ দীর্ঘ দিন সংসদ সদস্য থাকার পর স্পিকার, বিরোধী দলের উপনেতার দায়িত্ব সামলে ২০১৩ সালে রাষ্ট্রের সর্বোচ্চ দায়িত্বটিতে আসেন।

প্রথম মেয়াদে রাষ্ট্রপতি হওয়ার পর বঙ্গভবনের নিয়ন্ত্রিত জীবন নিয়ে বিভিন্ন সময় কথা বলেছেন ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত হওয়া আবদুল হামিদ।

তার মতে, তৃণমূল থেকে উঠে আসা রাজনীতিকদের জন্য বঙ্গভবনের নিয়ন্ত্রিত জীবন সব সময় আরামদায়ক নয়।

তার ভাষায়- খাঁচার পাখিরে যতই ভালো খাবার দেওয়া হোক, সে তো আর বনের পাখি না। আমি একটা দায়িত্ব হিসেবে এখানে এসেছি। সংসদে মনের খোরাক পেতাম, বঙ্গভবনে পাই না। মনটা অনেক কিছু চায়।

প্রথম মেয়াদে দায়িত্ব পাওয়ার পর এক অনুষ্ঠানে বঙ্গভবনের পরিবেশ নিয়ে রাষ্ট্রপতি হামিদ বলেছিলেন, জিয়াউর রহমানের আমলে জেলে ছিলাম। এখনও জেলে আছি। পার্থক্য আগে স্যালুট দিত না, এখন দেয়।

কিশোরগঞ্জের আবদুল হামিদ ১৯৯৬ সালে ডেপুটি স্পিকার নির্বাচিত হওয়ার পর স্বভাবজাত হাস্যরস দিয়ে সংসদ মাতিয়ে তুলে বেশ জনপ্রিয়তা পান।

পরে স্পিকারের দায়িত্ব পালনের পর এক মেয়াদে সংসদ উপনেতাও ছিলেন আওয়ামী লীগের এই নেতা। রাষ্ট্রপতি হওয়ার পর নিয়ম অনুসারে দলের সঙ্গে তার সম্পর্কচ্ছেদ ঘটাতে হয়।

১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্ম আবদুল হামিদের।

কৈশোরেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন; কলেজ জীবনে ছিলেন ছাত্রলীগের নেতা।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে নির্বাচিত হন আবদুল হামিদ। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে পরে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর