ফিলিস্তিনে ইসরায়েলের বসতি স্থাপন অবৈধ : জাতিসংঘ মহাসচিব

সংগৃহীত ছবি

ফিলিস্তিনে ইসরায়েলের বসতি স্থাপন অবৈধ : জাতিসংঘ মহাসচিব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বসতি স্থাপনকে অবৈধ আখ্যা দিয়ে তা অপসারণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।  বুধবার ফিলিস্তিনে দেশটির প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর সঙ্গে সাক্ষাৎ শেষে সংবাদ সম্মেলনে তিনি কথা বলেন।  

এর এক দিন আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু কোনো বসতি অপসারণ করা হবে না বলে ঘোষণা দেন।  

ফিলিস্তিনে এক সংবাদ সম্মেলনে অ্যান্টোনিও গুতেরেস বলেন, আমরা মনে করি আন্তর্জাতিক আইন অনুযায়ী ইসরাইলের এই বসতি স্থাপন অবৈধ।

এটিই এখন শান্তি প্রতিষ্ঠার জন্য সবচেয়ে বড় বাধা। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে যেতে চাইলে ইসরাইলকে দখলদারিত্ব বন্ধ করতে হবে এবং ফিলিস্তিনিদের শান্তিতে বসবাসের বিষয়টি নিশ্চিত করতে হবে।

তবে জাতিসংঘ মহাসচিবের এসব কথায় সন্তুষ্ট নয় ফিলিস্তিন। দেশটির প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ বলেন, জাতিসংঘ শান্তি প্রক্রিয়ায় অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছে।

সে কারণে ইসরাইল দখলদারিত্ব অব্যহত রাখার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, দখলদারিত্ব ও বসতি স্থাপন বন্ধে জাতিসংঘের পক্ষ থেকে সুস্পষ্ট কোনো ঘোষণা না থাকায় ইসরাইলকে আইনগতভাবে দখলদারিত্ব বন্ধ করতে বাধ্য করা যাচ্ছে না।

প্রসঙ্গত, জাতিসংঘ মহাসচিব ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে শান্তি আলোচনার জন্য কয়েক দিনের সফরে মধ্যে প্রাচ্যে রয়েছেন। ফিলিস্তিনে যাওয়ার আগে তিনি দুদিন ইসরায়েলে ছিলেন।  

সম্পর্কিত খবর